দারিদ্র্য বিমোচনে ফাউন্ডেশন হচ্ছে

Govt logo
সমাজের কথা ডেস্ক॥ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন(বিসিক) বাস্তবায়িত দারিদ্র্য বিমোচন সংক্রান্ত ৪টি প্রকল্পের সমন্বয়ে একটি ফাউন্ডেশন গঠনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘ক্ষুদ্র, মাইক্রো ও কুঠির শিল্প ফাউন্ডেশন’ নামে এই ফাউন্ডেশন গঠনের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, ক্ষুদ্র ও মাইক্রো এবং কুটির শিল্প স্থাপনকারীদের ঋণ ও আনুসঙ্গিক সহায়তা, দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ও গবেষণা, ইনকাম জেনারেটিং, নতুন কর্মসংস্থানে ফেসিলেট এবং নতুন প্রযুক্তির বিষয়ে সহায়তা করাই এর কাজ হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, দারিদ্র বিমোচনে অতীতে যে ৪টি প্রকল্প কাজ করেছে বা সমাপ্ত হয়েছে সেগুলো ভিন্ন আঙ্গিকে পরিচালনার জন্য এই ফাউন্ডেশন।

প্রকল্পগুলো হলো- মহিলা শিল্প উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচি; ক্ষুদ্র ও কুঠির শিল্পের মাধ্যমে আত্মকর্মসংস্থান প্রকল্প; আয় বর্ধক কর্মকা-ের মাধ্যমে দারিদ্র বিমোচন প্রকল্প এবং গ্রামীণ শিল্প উন্নয়নের মাধ্যমে গ্রামীণ অর্থনীতি তেজীকরণ প্রকল্প।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১১ সালে ‘ক্ষুদ্র, মাইক্রো ও কুটির শিল্প ট্রাস্ট আইন’ ২০১১’ করার জন্য আইনের প্রস্তাব মন্ত্রিসভায় এসেছিল। মন্ত্রিসভায় আলোচনা করে অর্থমন্ত্রীকে প্রদান করে একটি কমিটি গঠন করে। কমিটি ৬টি সুপারিশ দেয়।

শেয়ার