যুক্তরাষ্ট্রকে পাল্টা হুঁশিয়ারি রাশিয়ার

Ukrain

সমাজের কথা ডেস্ক॥ ক্রিমিয়া প্রশ্নে যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি দিয়েছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে মঙ্গলবার রাশিয়ার অবস্থান জানিয়ে ফোন করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।
লাভরভ জন কেরিকে বলেন, ক্রিমিয়া বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের অবরোধ অগ্রহণযোগ্য। রাশিয়া একে অর্থহীন বলেই বিবেচনা করছে।
রোববার ক্রিমিয়ায় অনুষ্ঠিত গণভোটে সে দেশের জনগণ রাশিয়ার সঙ্গে যোগ দেওয়ার পক্ষে রায় দেয়।
ক্রিমিয়ায় ৮৮ ভাগ রুশভাষী জনগোষ্ঠী ও ১২ ভাগ তাতার জনগোষ্ঠী রয়েছেন। এর মধ্যে তাতার জনগোষ্ঠী রাশিয়ার সঙ্গে যোগ দেওয়ার বিরোধিতা করে গণভোটে অংশ নেয়নি। তারা ক্রিমিয়াকে ইউক্রেনের রাজ্য হিসেবেই দেখতে চান। এ ছাড়া তারা পাশ্চাত্যমুখী।
এরপর সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট পুটিন ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির পক্ষে এক ডিক্রি জারি করেন। মঙ্গলবার পুতিন ক্রিমিয়ার সংযুক্তির চুক্তিতে সইও করেন।
এর পর পরই মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার তীব্র সমালোচনা করে ক্রিমিয়া ও রাশিয়ার ২১ জন ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে।
এদিকে, জন কেরির সঙ্গে টেলিফোনালাপের পর সের্গেই লাভরভ এক বিবৃতিতে বলেন, ক্রিমিয়ার জনগণ গণতান্ত্রিকভাবে ও জাতিসংঘের সনদ অনুযায়ী তাদের সিদ্ধান্ত নিয়েছেন। রাশিয়া তাদের মতামতকে সম্মান ও মর্যাদা দেয়।
তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বিধিনিষেধ আরোপ করেছে। তবে এ বিধিনিষেধ অর্থহীন।
অপরদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সতর্ক করে দিয়ে বলেন, রাশিয়া পূর্ব ইউক্রেনে আগ্রাসন চালিয়েছে এবং আমি মনে করি, এটি একটি আক্রমণাত্মক আচরণ।

শেয়ার