চিকিৎসকদের গ্রামে রাখতে বিশেষ প্রণোদনা

Statiscope

বাংলানিউজ ॥
চিকিৎসকদের গ্রামে রাখতে বিশেষ প্রণোদনা দেওয়ার কথা ভাবছে সরকার। তবে কঠোর ব্যাবস্থাও বহাল থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম।
সোমবার তিনি বাংলানিউজকে বলেন, চিকিৎসকদের গ্রামে রাখতে দুইটি পন্থা কাজে লাগানো হবে। বিশেষ প্রণোদনা দেওয়া হবে যারা গ্রামে থাকবে। আর্থিক সুবিধা বৃদ্ধির সঙ্গে পদোন্নতির ক্ষেত্রেও অগ্রাধিকার দেওয়া হবে।
এছাড়ার বিভিন্ন ভাতা বৃদ্ধি করেও প্রণোদনা দেওয়া হবে বলে জানান মন্ত্রী।
তবে যদি কেউ নির্দেশনা না মানে, সে ক্ষেত্রে শাস্তির বিষয়টি অব্যাহত থাকবে বলে জানান নাসিম।
দায়িত্ব নেওয়ার পর থেকেই চিকিৎসকদের গ্রামে থাকার ব্যাপারে কঠোর মনোভাব প্রদর্শন করছেন স্বাস্থ্যমন্ত্রী। প্রয়োজনে আইন প্রনয়ন করে হলেও চিকিৎসকদের গ্রামে রাখা হবে বলে কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়েছেন তিনি। আর চিকিৎসকদের বদলির ব্যাপারেও কোনো ধরনের তদবিরকে প্রশ্রয় দেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি।
মন্ত্রীর দায়িত্ব নেওয়ার ২০ দিনের মধ্যেই কর্মস্থলে অনুপস্থিতির কারণে ১০ চিকিৎসককে বরখাস্ত করে কঠোর মনোভাবের প্রমাণ রেখেছেন নাসিম।
এর মধ্যে গত রোববার ৭ জনকে এবং ২৬ জানুয়ারি ৩ চিকিৎসককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মন্ত্রী আরো জানিয়েছেন কর্মস্থলে না থাকলে, শুধু সাময়িক নয় প্রয়োজনে চিরস্থায়ী বরখাস্ত করা হবে।
এছাড়াও সম্প্রতি যে ১২টি বেসরকারি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করা হয়েছে, সেগুলোর মধ্যে ৪টি কলেজ নিজেদের কার্যক্রম চালাচ্ছে বলে যে অভিযোগ সে ব্যাপারে নাসিম বলেন, ৪টি মেডিকেল কলেজকে নোটিশ দেওয়া হবে। যারা চিঠি পায়নি বলছে, মিথ্যা বলছে। চিঠি পৌঁছেছে। এছাড়াও মিডিয়াতেও আমি বলেছি।

SHARE