ভোটারদের সমর্থন আ. লীগের পইে ছিল: মার্কিন জরিপ

5
সমাজের কথা ডেস্ক॥ সব দল নির্বাচনে অংশ নিলে মতাসীন আওয়ামী লীগেরই জেতার সম্ভাবনা ছিল বলে একটি মার্কিন সংস্থার জরিপের ফলাফলে বেরিয়ে এসেছে।
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অর্থায়নে মার্কিন নীতি-প্রচারক সংস্থা ডেমক্রেসি ইন্টারন্যাশনাল পুরো বাংলাদেশে জরিপটি চালায়। বহুস্তরভিত্তিতে দ্বৈবচয়ন পদ্ধতিতে জরিপটি চালানো হয়।
জরিপের ফলাফলে দেখা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নিলে আওয়ামী লীগ ৪২.৭% ভোট পেত।
ইউএস এআইডি ও ইউকে এআইডির অর্থায়নে পরিচালিত ‘নির্বাচনোত্তর পরিবেশ’ দেশব্যাপী জরিপ ২০১৪ – এর ফলাফল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে আসে রোববার।
জরিপে অংশগ্রহণকারীদের প্রশ্ন করা হয়: “৫ জানুয়ারির নির্বাচন যদি সম্পূর্ণ অংশগ্রহণমূলক হত, তাহলে কোন রাজনৈতিক দলকে আপনি ভোট দিতেন?” মোট উত্তরদাতার ৪২.৭% আওয়ামী লীগকে ভোট দিত বলে জানান। বিএনপিকে ভোট দিতেন ৩৫%। সিদ্ধান্ত গোপন রাখতে চান ১০.৩%। জাতীয় পার্টির পে ৩.৬%। নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীকে ভোট দেয়ার সুযোগ থাকলে ১.৬% উত্তরদাতা সে-সুযোগ নিতেন।

ভোটার উপস্থিতি ৪০.৭%।
সারাদেশের অংশগ্রহণকারীদের ২৩% ভোট দিতে গেছেন বলে জানান। ব্যালটে নির্বাচন হয়েছে শুধু এমন এলাকার ভোটারদের ৪০.৭% ভোটকেন্দ্রে যাওয়ার কথা জানিয়েছেন।
ভোট দিতে কেন যাননি এই প্রশ্নের উত্তরে ১৫% উত্তরদাতা ভোটার সাবেক বিরোধী জোটের ‘বয়কট’ সমর্থনের কথা জানিয়েছেন, ১৫% পছন্দের প্রার্থী না থাকার কথা বলেছেন, ১২% নিরাপত্তাহীনতার কথা বলেছেন।
‘প্রহসনের নির্বাচন’ তাই ভোট দিতে যাইনি – এমনটা বলেছেন ২.৭% উত্তরদাতা।
ভোট দেয়ার একটি প্রধান কারণ বলতে বলা হলে ৩৮% অংশগ্রহণকারী বলেছেন, ভোটাধিকার প্রয়োগের ইচ্ছার কথা, ৩৫% বলছেন সুনাগরিকের দায়িত্ববোধের কথা, ১৯ % বলেছেন পছন্দের দল বা প্রার্থীকে সমর্থনের কথা। ৪% উত্তরদাতা বলছেন, তাদেরকে ভোট দিতে বাধ্য করা হয়েছে।

প্রধান সমস্যা

বাংলাদেশের প্রধান তিনটি সমস্যা কী? এমন প্রশ্নের জবাবে রাজনৈতিক অস্থিরতা (৭২% উত্তরদাতার মতে), দুর্নীতি (৪৩%) এবং অনুন্নত রাস্তাঘাট (৩২%) এর কথা বেশি বলেছেন উত্তরদাতা।

৫ জানুয়ারির নির্বাচনকে তিনটি প্রধান সমস্যার অন্তত একটি বলে মনে করেন ৯% অংশগ্রহণকারী। ১০% এর বেশি মানুষ সংলাপ না হওয়াকে প্রধান সমস্যাত্রয়ীর একটি বলে মনে করেন না।

আশা-নিরাশার সমীকরণ

বাংলাদেশের ‘বিষয়াদি’ কোন দিকে অগ্রসর হচ্ছে, ঠিক নাকি ভুল – এমন প্রশ্নের জবাবে জানুয়ারির ১৪ তারিখের জরিপ অনুযায়ী ২৯% উত্তরদাতা বলেছেন ঠিক দিকে, ৬৯% উত্তরদাতা বলেছেন ভুল দিকে এবং ২% উত্তরদাতা নিশ্চিত নন।

তবে দেশের গন্তব্য বিষয়ে মনোভাবে আওয়ামী লীগ-বিএনপি সমর্থকরা সাদা-কালোয় ভাগ হয়ে নেই। আওয়ামী লীগ সমর্থকদের ৫৩% মনে করেছেন দেশ সঠিক দিকে এগুচ্ছে।

বিএনপি সমর্থকদের মধ্যে এরকম মনে করার হার ৯%।

দেশের চলমান বিষয়াদি নিয়ে সবচেয়ে বেশি আশাবাদী দেখা গেছে বরিশাল বিভাগের অংশগ্রহণকারীদের (৪৫%)। সবচেয়ে কম আশাবাদী রাজশাহী বিভাগ থেকে অংশ নিয়েছেন যারা (১৮%)।

আশাবাদী উত্তরদাতারা শিাখাতের উন্নয়নকে সবচেয়ে বেশি তাদের স্বস্তির কারণ হিসেবে উল্লেখ করেন।

১০% জবাব প্রদানকারী যুদ্ধাপরাধীদের বিচারকে তাদের অন্যতম আশার কারণ মনে করছেন।

যারা বলেছেন, দেশের পরিস্থিতি বিবেচনায় দুর্গতি দেখছেন, তারা কারণ হিসেবে রাজনৈতিক সংঘাতকেই এগিয়ে রেখেছেন (৮৯%)।

শতকরা ৪ জন যুদ্ধাপরাধীদের বিচারকেও একটি কারণ মনে করছেন।

SHARE