উৎসবমুখর পরিবেশে যশোরের ৪ উপজেলায় ॥ ৫১ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল ॥ আ.লীগ বিএনপি জামায়াতসহ সবদলের রয়েছে একাধিক প্রার্থী

Upojela nirbachon
সমাজের কথা ডেস্ক ॥ উৎসবমুখর পরিবেশে যশোরের ৪টি উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি-জামায়াতসহ বিভিন্ন রাজনৈতিক দলের একাধিক মনোনয়ন প্রত্যাশী চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী গতকাল ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। যেকারণে নির্বাচনে ইচ্ছুক প্রার্থীরা সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে দলীয় অনুসারীদের নিয়ে উপজেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে হাজির হয়ে মনোনয়নপত্র দাখিল করেন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :
শার্শা উপজেলা পরিষদ
আমিনুর রহমান, শার্শা থেকে জানান, শার্শা উপজেলা পরিষদ নির্বাচনে মোট ৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে ৪ জন চেয়ারম্যান, ১ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। তবে ভাইস-চেয়ারম্যান পদে ১ প্রার্থীর মনোনয়নপত্রের সাথে হলফ নামা না থাকায় বাতিল হয়েছে।
শার্শা উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মান্নান মিন্নু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব খায়রুজ্জামান মধু, সাধারণ সম্পাদক আবুল হাসান জহির মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান একক প্রার্থী হয়ে গেছেন। জামায়াতের আব্দুর রাজ্জাক মনোনয়নপত্রের সাথে হলফ নামা না থাকায় তার মনোনয়নপত্র গ্রহণ করা হয়নি। যেকারণে মেহেদী হাসান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে রয়েছেন। এদিকে মহিলা ভাইস-চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস-চেয়ারম্যান আওয়ামী লীগের আমেনা খাতুন, উপজেলা আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক আলেয়া আফরোজ, বিএনপি সমর্থিত রিনা পারভীন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে কে কোন দলের সমর্থন নিয়ে ভোটযুদ্ধের বৈতরণী পার হবেন তা এখনো নির্ধারিত হয়নি।
চৌগাছা উপজেলা পরিষদ :
ইয়াকুব আলী চৌগাছা থেকে জানান, বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে চৌগাছায় উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা আওয়ামীলীগ ও বিএনপি-জামায়াতসহ বিভিন্ন রাজনৈতিক দল থেকে চেয়ারম্যান ৫, ভাইস-চেয়ারম্যান ৩ ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৪জনসহ মোট ১২ প্রার্থী মনোনয়োনপত্র জমা দিয়েছেন।
উপজেলা নির্বাচনী অফিস সূত্রে জানা যায়, উপজেলা পরিষদের নির্বাচনে মনোনয়োনপত্র জমা দানের শেষদিনে গতকাল সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উপজেলা রিটানিং অফিসারের কাছে ৩টি পদের বিপরীতে মনোনয়োনপত্র জমা দিয়েছেন ১২ জন। প্রার্থীরা হলেন, উপজেলা চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এসএম হাবিবুর রহমান, উপজেলা বিএনপির সভাপতি জহুরুল ইসলাম, উপজেলা জামায়াতের আমির হাফেজ আমিন উদ্দিন, জাতীয় পাটির উপজেলা সাধারন সম্পাদক নুরুল কদর, বাংদেশের সমাজতান্ত্রিক দলের উপজেলা সদস্য সচিব কমরেড আঃ মালেক। এছাড়া ভাইস-চেয়ারম্যান পদে আওয়ামীলীগের আব্দুর রহিম মল্লিক, যুবলীগের সাধারন সম্পাদক দেবাশীষ মিশ্র জয়, জামায়াতের উপজেলা সেক্রেটারী ভাইস-চেয়ারম্যান মাও.গোলাম মোর্শেদ, ও আওয়ামীলীগের মহিলা ভাইস-চেয়ারম্যান পদে শহানা ফিরোজ, আকলিমা টুটুল, জামায়াতের শাহিনা খাতুন সামসুল ও আলেয়া খাতুন লোটন। এখানেও দলীয়ভাবে এখনো কারোর নাম ঘোষণা করা হয়নি। তার জন্য এখনো বেশ কয়েকদিন অপেক্ষা করতে হবে।
ঝিকরগাছা উপজেলা পরিষদ :
কামারুজ্জামান কামাল, ঝিকরগাছা থেকে জানান, শান্তিপূর্ণ পরিবেশে গতকাল ঝিকরগাছায় উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ১০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে রয়েছেন আওয়ামীলীগের ৩, বিএনপি-জামায়াতের ৬ ও জাপার ( এরশাদ) ১ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। উপজেলা রির্টানিং অফিসার আজমুল হকের নিকট এসব প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এসময় সহকারী রির্টানিং অফিসার কামরুজ্জামানসহ কর্মকর্তা উপস্থিত ছিলেন। এদিকে আওয়ামীলীগ দলীয় ৩ জন প্রার্থীর মধ্যে সমঝোতা না হওয়ায় দলীয় সিদ্ধান্ত অনুয়ায়ী আজ তৃণমুলের মতামত কিংবা গোপন ভোটাভোটির মাধ্যমে দলীয় একক প্রার্থী নির্বাচন করা হবে বলে জানাগেছে। এতে উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামীলীগ, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২৮১ জন ভোটার ভোটাধিকার প্রযোগ করে তাদের মতামত দেবেন বলে জানিয়েছেন দলের দপ্তর সম্পাদক শাহিন উল কবীর। যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা হলেন উপজেলা যুবলীগের সভাপতি ও ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম, মুসা মাহমুদ, প্রকৌশলী এম এ সালাম। থানা বিএনপির সাবেক সভাপতি প্রবীন রাজনীতিক জালাল উদ্দিন আহম্মেদ, সাধারন সম্পাদক মোর্ত্তজা এলাহী টিপু, সাংগঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান খোরশেদ আলম, থানা বিএনপির প্রয়াত সভাপতি শহীদ নাজমুল ইসলামের সহধর্মীনী সাবিরা সুলতানা, ছাত্রদলের সাবেক আহবায়ক ইমরান সামাদ নিপুন ও উপজেলা জামায়াতে ইসলামী আমীর মাওলানা আরশাদুল আলম এবং জাতীয় পাটির মনোনয়ন প্রত্যাশী অধ্যাপক রেজাউল ইসলাম। ভাইচ চেয়ারম্যান পদে আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ওবাইদুর রহমান ওবা, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক কাজল রায়হান, আওয়ামীলীগ নেতা বাবরজান বরুন, কামরুল হাসান, জামায়াত দলীয় প্রার্থী সাবেক ইউপি চেয়ারম্যান প্রভাষক জয়নাল আবেদীন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে জেলা যুব মহিলা লীগের সভানেত্রী ও উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জুন্নাহার নাজনীন সোনালী, আওয়ামীলীগ নেত্রী সাহানা আক্তার ও বিএনপি নেত্রী নাহিদ আক্তার মনোনয়ন জমা দিয়েছেন।
বাঘারপাড়া উপজেলা পরিষদ :
হুমায়ন কবীর, বাঘারপাড়া থেকে জানান, উৎসব মূখর পরিবেশে বাঘারপাড়ায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীরা মনোনয়ন পত্র দাখিল করেছেন। গতকাল মনোনয়নপত্র দাখিলের শেষদিনে চেয়ারম্যান পদে ৯ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। চেয়ারম্যান প্রার্থীরা হলেন, আওয়ামীলীগ নেতা মঞ্জুর রশিদ স্বপন, নাজমুল ইসলাম কাজল, উপজেলা যুবলীগের সভাপতি আব্দুর রউফ, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান আবু তাহের সিদ্দিকী, বিএনপি নেতা ও পৌর মেয়র আব্দুল হাই মনা, বিএনপি নেতা শামসুর রহমান, মসিযুর রহমান, হাদিউজ্জামান মিরান, ইসলামী আন্দোলন উপজেলা সভাপতি আবু তাহের। ভাইস চেয়ারম্যান পদে উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি গোলাম ছরোয়ার, যুবলীগ নেতা ফয়সাল আহম্মেদ মিল্টন, উপজেলা সৈনিকলীগের সভাপতি শহিদ বিশ্বাস, উপজেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল হুসাইন নান্নু, ছাত্রলীগ নেতা সেলিম রেজা, এনায়েত হোসেন লিটন, উপজেলা জামায়াতের আমীর মাষ্টার নাছির হায়দার, বিএনপি নেতা জহুরুল হক এবং জাপা (এরশাদ) আব্দুল গফফার এবং মহিলা ভাইস চেয়ারম্যানে আওয়ামীলীগের লাকি বেগম, ওয়ার্কাস পার্টির বিথীকা বিশ্বাস ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান দিলারা জামান মনোনয়নপত্র দাখিল করেছেন। প্রসঙ্গত: আগামী ১১ ফেব্রুয়ারী মনোনয়ন প্রত্যাহারের শেষদিন। এরমধ্যে কে কোন দলের সমর্থন পেয়ে ভোট করবেন তা নির্ধারিত হয়ে যাবে বলে মনে করছেন প্রার্থীরা। তবে দলীয় সমর্থন না পেলেও অনেকে ভোটযুদ্ধে লড়বেন বলে জানা গেছে।

SHARE