অ্যাড. মোশাররফ হোসেনের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ

Jessore ad moshrraf hossan
নিজস্ব প্রতিবেদক॥ সাবেক গণপরিষদ সদস্য মহান মুক্তিযুদ্ধের সংগঠক অ্যাডভোকেট মোশাররফ হোসেনের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ ৩ ফেব্রুয়ারি। তিনি বিভিন্ন সময় যশোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ছিলেন।
১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে তিনি নেতৃত্ব দেন যশোর অঞ্চলে। ১৯৭০ সালের নির্বাচনে যশোর সদর আসন থেকে গণপরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। যশোরের ছাত্র-জনতাকে সংগঠিত করে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করেন। এজন্য তিনি গড়ে তোলেন একটি বাহিনী। তাঁর সাংগঠনিক নৈপূণ্য কাঁপিয়ে তোলে পাক হানাদার বাহিনীকে। এ কারণে পাক হানাদার বাহিনী জীবিত অথবা মৃত মোশাররফ হোসেনকে ধরিয়ে দেবার জন্য একলাখ টাকা পুরস্কার ঘোষণা করে।
এপ্রিল মাসের প্রথম সপ্তাহে অ্যাডভোকেট মোশাররফ হোসেন গণপরিষদ সদস্য হিসেবে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে দেখা করে মুক্তিযুদ্ধে সমর্থন আদায়ের দাবি জানান। ১৯৭২ সালের ২২ সেপ্টেম্বর রাজনৈতিক মতপার্থক্যের কারণে অ্যাডভোকেট মোশাররফ হোসেন সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন।
১৯৭৪ সালের ৩ ফেব্রুয়ারি দুর্বৃত্তরা যশোর শহরের গুরুদাস বাবু লেনের বাড়িতে ঢুকে গুলি করে হত্যা করে তাঁকে। বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবনের সঙ্গী অ্যাডভোকেট মোশাররফ হোসেনের হত্যার বিচার ৪০ বছরেও হয়নি। রাষ্ট্রীয় এতটুকু স্বীকৃতিও মেলেনি স্বাধীনতা সংগ্রামের মহান এ নায়কের।
এদিকে, অ্যাডভোকেট মোশাররফ হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে সোমবার দোয়া মাহফিল এবং সোমবার বিকেলে মোশাররফ হোসেন স্মৃতি পরিষদ স্মরণ সভা ও শীতবস্ত্র বিতরণের কর্মসূচি গ্রহণ করেছে।

SHARE