কার্বন ফাইবার থ্রিডি প্রিন্টার আসছে

mark
সমাজের কথা ডেস্ক॥
বস্টনভিত্তিক ত্রিমাত্রিক প্রিন্টার প্রস্তুতকারী প্রতিষ্ঠান মার্কফর্গড প্রদর্শন করেছে বিশ্বের প্রথম কার্বন ফাইবার থ্রিডি প্রিন্টার।

এক প্রতিবেদনে প্রযুক্তিসংবাদবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল জানায়, ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়াগোতে সলিড ওয়ার্স ওয়ার ডিজাইন কনফারেন্সে মার্ক ওয়ান থ্রিডি প্রিন্টার প্রদর্শন করেছে বস্টনভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান মার্কফর্গড। ওই ডিভাইস ব্যবহার করে প্লাস্টিক কাঁচামাল ছাড়াও বিভিন্ন ধরনের ফাইবার ও যৌগিক পদার্থ প্রিন্ট করা যাবে।

কোম্পানির প্রতিষ্ঠাতা গ্রেগরি মার্ক কনফারেন্সে ওই ডিভাইসটি উন্মুক্ত করেন। ডিভাইসটি সম্পর্কে মার্ক জানান, আমরা এমন ধরনের ত্রিমাত্রিক প্রিন্টার বানানোর পরিকল্পনা করেছিলাম যেটি দিয়ে বিভিন্ন ধরনের যৌগিক যন্ত্রাংশ বানানো যাবে। আমরা জানাতে চাই, এটি প্রচলিত ত্রিমাত্রিক প্রিন্টারের আদলে তৈরি। এতে প্লাস্টিকের বিকল্প বিভিন্ন নবায়নযোগ্য কাঁচামাল ব্যবহার করা যাবে। পপুলার মেকানিক্স সাময়িকীতে দেওয়া এক সাক্ষাৎকারে মার্ক এ কথা জানান।

মার্ক ওয়ান দিয়ে বিভিন্ন ধরনের যৌগিক পদার্থ ব্যবহার করে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় দ্রব্য তৈরি করা যাবে। এতে প্রচলিত থ্রিডি প্রিন্টারে প্লাস্টিকের বিভিন্ন পণ্য তৈরির বিকল্প হিসেবে বহুমূখী পণ্য তৈরিতে ব্যবহার করা যাবে মার্ক ওয়ান প্রিন্টার। এতে নাইলন, ফাইবার গ্লাস ও নবায়নযোগ্য বিভিন্ন কাঁচামাল ব্যবহার করে পুণরায় ব্যবহারযোগ্য বিভিন্ন পণ্য তৈরি করা যাবে।

ফেব্রুয়ারি থেকে কোম্পানির নিজস্ব ওয়েবসাইটে প্রিঅর্ডার নেওয়া শুরু হবে। ডিভাইসটির দাম পড়বে ৫,০০০ ডলার। এ বিষয়ে মার্ক জানান, আমরা চাই ডিভাইসটি যাতে সবাই কিনতে পারে। তাই এর দাম কম রাখা হয়েছে। এতে বেশি সংখ্যক মানুষ ডিভাইসটি কিনতে পারবেন।

SHARE