আবারও বিক্রি হল মটোরোলা মবিলিটি

googlemotorola
সমাজের কথা ডেস্ক॥
আবারও বিক্রি হল মটোরোলা মবিলিটি। এবার বিক্রেতা গুগল আর ক্রেতা চীনের কম্পিউটার নির্মাতা লেনোভো। দুই বছরও হয়নি ১২৫০ কোটি ডলারে মটোরোলা মবিলিটি কিনেছিল গুগল। সেই প্রতিষ্ঠানটি গুগল লেনোভোর কাছে বিক্রি করেছে ২৯১ কোটি ডলারে।

বার্তাসংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মটোরোলা মবিলিটি বিক্রি করলেও এর সিংহভাগ পেটেন্টের মালিকানা হাতের মুঠোয় রেখেছে গুগল। সোজা কথায় বলতে গেলে, মটোলোলার মোবাইল ফোন নির্মাণের ফ্যাক্টরি আর প্রতিষ্ঠানের নামই কেবল বিক্রি করেছে গুগল, কিন্তু আগলে রেখেছে যখের ধন পেটেন্টভ

অন্যদকে মটোরোলা কিনে নেয়ায় অ্যাপল আর স্যামসাংয়ের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা এখন লেনোভো। টেক বোদ্ধাদের মতে বিশ্ববাজারে পিসির বিক্রি দিন দিন কমতে থাকায় ব্যবসায় টিকে থাকার লক্ষ্যে বিকল্প হিসেবে স্মার্টফোন নির্মাতা হিসেবে শক্ত অবস্থান গড়তে চাইছে লেনোভো। সে লক্ষ্যেই মটোরোলা মবিলিটি কিনেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও দীর্ঘদীনের চেষ্টাতেও পশ্চিমা বাজারে শক্ত অবস্থান গড়তে পারেনি চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। মটোরোলার মাধ্যমে পশ্চিমা বাজারে শক্ত অবস্থান তৈরির পথ লেনোভোর জন্য অনেকটাই সহজ হবে এমনটাই মন্তব্য সমালোচকদের।

মটোরোলা মবিলিটি কেনার পেছনে মূল উদ্দেশ্য যে প্রতিষ্ঠানটির বিভিন্ন পেটেন্ট তা গুগল স্বীকার করে আসছিল প্রথম থেকেই। পাশাপাশি হার্ডওয়্যারের বাজারেও শক্ত অবস্থান গড়ার লক্ষ্য ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু গুগলের মালিকানায় থাকা অবস্থাতেও সাফল্যের মুখ দেখেনি মটোরোলা। মটো এক্স এবং মটো জি স্মার্টফোন সমালোচকদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেলেও বিশ্ববাজারে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে ব্যর্থ।

মটোরোলাকে লাভের মুখ দেখাতে গুগল বিজ্ঞাপন ও বাজারজাতকরণে আরও ৫০ কোটি ডলার খরচ করার পরও অবস্থার পরিবর্তন হয়েছিল খুব সামান্যই।

SHARE