নতুন সরকারকে রাশিয়া, মায়ানমার ও নেপালের অভিনন্দন

Pm putin

বাংলানিউজ ॥
বন্ধু রাষ্ট্রগুলোর উষ্ণ অভিনন্দনে সিক্ত হচ্ছে দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গঠিত নতুন সরকার। মঙ্গলবার নবগঠিত সরকারকে অভিনন্দন জানিয়েছে রাশিয়া, মায়ানমার ও নেপাল।
চীন, ভারত, কম্বোডিয়া, ভিয়েতনাম ও লাওসের পর মঙ্গলবার বিকেলে এই তিনটি দেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন নবগঠিত সরকারকে অভিনন্দন জানায়।
বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে চিঠি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকসান্দর নিকোলায়েভের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে এ চিঠি পৌঁছে দেন পুতিন।
গণভবনে প্রধানমন্ত্রীর কাছে রুশ প্রেসিডেন্টের অভিনন্দনের বার্তাবাহক এই চিঠি হস্তান্তরের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন তার মিডিয়া বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।
পুতিনের অভিনন্দন জানানোর ঘণ্টা কয়েক পরই পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নবগঠিত সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে চিঠি দিয়েছে প্রতিবেশী মায়ানমার এবং নেপালও।
এক পৃথক বিবৃতিতে মায়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন ও নেপালের সরকার প্রধান খিল রাজ রেগমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ অভিনন্দন জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বাংলানিউজকে জানায়, টানা দ্বিতীয় দফায় এবং তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ায় ও নতুন সরকার গঠন করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন মায়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন ও নেপালের মন্ত্রিপরিষদের চেয়ারম্যান (সরকার প্রধান) খিল রাজ রেগমি।
উল্লেখ্য, গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে গঠিত নতুন সরকারকে ইতোমধ্যে অভিনন্দন জানিয়েছে চীন, ভারত, কম্বোডিয়া, ভিয়েতনাম এবং লাওস সরকার।
এছাড়া, অনুষ্ঠিত নির্বাচন নিয়ে হতাশা প্রকাশ করলেও নবগঠিত সরকারের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

শেয়ার