আজ দশম সংসদের শপথ

perliament
সমাজের কথা ডেস্ক॥ দেশের আইনসভার সদস্য হিসাবে আজ বৃহস্পতিবার শপথ নিচ্ছেন দশম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদরা।
সকাল ১০টায় জাতীয় সংসদে এই শপথ অনুষ্ঠান হবে বলে সংসদ সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক জানান।
সংবিধান অনুযায়ী স্পিকার শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সাংসদদের শপথ পড়াবেন।
দুপুরে ইসির অনুমোদনের পর নাম, পিতা-মাতার নাম ও ঠিকানাসহ ২৯০ নির্বাচিত সংসদ সদস্যের ফলাফলের গেজেট প্রকাশ করা হয়। নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ সাদিক স্বাক্ষরিত নির্বাচিতদের গেজেট সন্ধ্যা সোয়া ৬টায় বিজি প্রেস থেকে ইসি সচিবালয়ে পৌঁছায়।
সংবিধান অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে সংসদের অধিবেশন বসারও কথা রয়েছে।

দশম সংসদ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনে ১৫৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আর গত ৫ জানুয়ারি ভোটে নির্বাচিত হন ১৩৯ জন। বাকি আটটি আসনে পুনর্ভোট হবে ১৬ জানুয়ারি।

এর মধ্যে যশোর-১ আসনে শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের নাম বাদ রেখে বাকি ২৯০ আসনের গেজেট প্রকাশ করেছে ইসি।

গেজেট অনুযায়ী সংসদে আওয়ামী লীগ ২২৯, জাতীয় পার্টি ৩৩, ওয়ার্কার্স পার্টি ৬, জাসদ ৫, স্বতন্ত্র ১৪ এবং তরিকত ফেড়ারেশন, বিএনএফ ও জেপি একটি করে আসন পেয়েছে।
দশম সংসদের গেজেট প্রকাশ

বাংলানিউজ॥
১০ম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশিত হয়েছে। বুধবার দুপুরের দিকে গেজেট প্রকাশ করা হয়েছে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ।
গেজেটে মোট ২৯০ আসনের বিজয়ীদের নাম প্রকাশ করা হয়েছে। গত ৫ জানুয়ারি নির্বাচনে বিজয়ীদের মধ্যে বাদ পড়ছে যশোর-১ এবং যশোর-২ আসনের বিজয়ীদের নাম।
ইসি সূত্র জানায়, যশোর-১ এ শেখ আফিল উদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনের আগে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ থাকায় এরই মধ্যে কেনো তাদের ফল বাতিল করা হবেনা মর্মে কারণ দর্শাও নোটি দেওয়া হয়েছে। এছাড়া নির্বাচনের সময় সহিংসতাসহ বিভিন্ন কারণে স্থগিত রয়েছে ৮টি আসনের নির্বাচন।
এর আগে গেজেট প্রকাশের জন্য মঙ্গলবার দিবাগত রাতভর কাজ চলে নির্বাচন কমিশনে। কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিকের নেতৃত্বে উধ্বতন কর্মকর্তারা গেজেট চূড়ান্ত করেন। পরে বুধবার সকালে তা মুদ্রণের জন্য ছাপাখানায় পাঠানো হয়।
সংবিধান অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে [অনুচ্ছেদ ১৪৮ (২)ধারা] শপথের বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে সংসদের অধিবেশন [অনুচ্ছেদ ৭২ (২)ধারা] বসারও কথা রয়েছে।
নবম সংসদের মেয়াদ ২৪ জানুয়ারি পর্যন্ত রয়েছে। এ সংসদ বহাল অবস্থায় গেজেট হলে শপথের পর একই আসনে দুইজন সংসদ সদস্য থাকবে। তবে সংসদ ভেঙ্গে গেলে এ নিয়ে কোনো ‘আইনি জটিলতা’ থাকবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শেয়ার