স্মার্টফোনে চেক লেনদেন

Cheques
সমাজের কথা ডেস্ক॥
ব্যাংক গ্রাহকেরা স্মার্টফোনে চেকের ছবি তুলেই তা জমা দিতে পারবেন। এর ফলে ব্যক্তিগতভাবে ব্যাংকে না গিয়েও ইলেকট্রনিক পন্থায় সহজেই ব্যাংক সংক্রান্ত কাজ করা যাবে। অভিনব এ পরিকল্পনাটি সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ঘোষণাও করা হয়েছে যুক্তরাজ্যে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিষয়টি নিয়ে যেসব আইনি পরিবর্তন আনতে হবে তা বাস্তবায়ন করার লক্ষ্যে যুক্তরাজ্য সরকার উদ্যোগ নিচ্ছে।

বিষয়টি অনেকটা এয়ারলাইন্সের ইসু করা ই-টিকেটের মতো, যেখানে একটি ইমেইলের প্রিন্টই টিকেট হিসেবে কাজ করে।

নতুন এ প্রযুক্তিটির ফলে ছয়দিনের বদলে দুদিনেই চেক ক্লিয়ার করা সম্ভব হবে। এ প্রসঙ্গে ব্যাংকগুলো জানিয়েছে, এই নতুন আদান-প্রদান প্রক্রিয়াটি আরও নিরাপদ এবং সুবিধাজনক হবে। এ প্রক্রিয়াটিতে চেকের কোনো ছবি ফোনে সংরক্ষিত থাকবে না। ফলে ফোন চুরি হয়ে গেলেও লেনদেনটি থাকবে নিরাপদ। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ঘটনার পরে অনুরূপ প্রযুক্তি যুক্তরাষ্ট্রেও চালু করা হয়েছিল।

নতুন এ প্রক্রিয়াটির বিষয়ে ব্রিটিশ মাল্টিন্যাশনাল ব্যাংকিং এবং আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বারক্লেইজের প্রধান নির্বাহী অ্যান্টনি জেনকিন্স বলেছেন, “ভার্চুয়াল বিশ্বে যাওয়ার ফলে বর্তমানের চেয়ে গ্রাহকের নিরাপত্তা সংক্রান্ত অভিজ্ঞতা আরও বৃদ্ধি পাবে।”

যুক্তরাজ্যে চেক ২১ নামে নতুন একটি আইন পাশ হয়েছে যার ফলে ব্যাংক কাগজের বদলে ইলেকট্রনিক পদ্ধতিতে চেকের কাজ সম্পন্ন করতে পারবে। এ প্রসঙ্গে যুক্তরাজ্যের ট্রেজারির ফিনান্সিয়াল সেক্রেটারি সাজিড জাভিড জানিয়েছেন, তারা এ রকম আরও প্রযুক্তি দেখতে চান, যাতে গ্রাহকেরা নতুন প্রযুক্তির সুফল দেখতে পারেন।

শেয়ার