‘যে কোনো অবস্থায় কেবল মুক্তিযুদ্ধের বাংলাদেশ চাই’

CtgPoem
সমাজের কথা ডেস্ক॥ সাম্প্রদায়িক সন্ত্রাস ও মৌলবাদের উত্থান প্রতিহত করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নেয়ার লক্ষ্যে একাত্তরের বিজয়ী বাংলাদশ অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন কবি ও সংস্কৃতিকর্মীরা।
‘আমরা চাই একাত্তরের বিজয়ী বাংলাদেশ’ স্লোগান নিয়ে সোমবার ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে সমাবেশ করেন কবি, লেখক ও সংস্কৃতি কর্মীরা।
এসব সমাবেশ থেকে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী শক্তিকে প্রতিহত করতে এগিয়ে আসার জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়।
কবি ও কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হকের আহ্বানে সাড়া দিয়ে সোমবার রাজধানীর প্রেসক্লাবে সমবেত হন কবি-লেখকরা। কবি রফিক আজাদ, মুহম্মদ নুরুল হুদা, অরুণাভ সরকার, কাজী রোজী, আবু হাসান শাহরিয়ার, মোহন রায়হান, নাসের মাহমুদসহ নানা দশকের শতাধিক কবি-লেখক সমাবেশে যোগ দেন। সমাবেশ থেকে রাজনৈতিক কর্মসূচির নামে চলমান সহিংসতার প্রতিবাদ জানিয়ে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য আহ্বান জানান সৈয়দ শামসুল হক।
তিনি বলেন, “একাত্তরে মুক্তিযুদ্ধের মাধ্যমে যে দেশ পেয়েছিলাম সেই বাংলাদেশকে আমরা চাই. এর অন্যথা নয়। যে কোনো অবস্থাতেই আমরা কেবল মুক্তিযুদ্ধের বাংলাদেশ চাই।”
মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে অব্যাহত রাখতে জনগণকে উদ্বুদ্ধ করার জন্য নিজ নিজ অবস্থান থেকে কর্মসূচি পালন করতে কবি, সাহিত্যিক ও সংস্কৃতি কর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।
একই স্লোগান নিয়ে চট্টগ্রাম প্রেসক্লাব প্রাঙ্গনে সমাবেশে মিলিত হন কবি-সাহিত্যিকরা।
চট্টগ্রামের বিক্ষুব্ধ কবিতাকর্মী নামের একটি সংগঠন আয়োজিত ওই সমাবেশে নগরীর কবি, সাহিত্যিক, অধ্যাপক, ছড়াকার ও আবৃত্তিশিল্পীরা সমবেত হন।
কবি কামরুল হাসান বাদলের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনুপম সেন।

শেয়ার