দুই পুসি রায়ট সদস্যকে মুক্তি দিলেন পুতিন!

pussyriot
বাংলানিউজ ॥
ধনকুবের মিখাইল খোদোরকোভস্কিকে মুক্তি দেওয়ার পর এবার রাশিয়ার পুতিনবিরোধী তরুণীদের সংগঠন পুসি রায়টের দুই সদস্যকে মুক্তি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মারিয়া আলয়খিনা ও নাদেঝদা তোলোকোন্নিকোভা নামের ওই দুই নারী সোমবার কারাগার থেকে মুক্তি পান।
গত সপ্তাহেই পুতিনের নির্দেশনায় রাশিয়ার পার্লামেন্টে মানবাধিকার-সংক্রান্ত একটি আইন পাস হয়। এই আইনের আওতায় হাজার হাজার বন্দি মুক্তি পাওয়ার প্রক্রিয়ায় আছেন।
২০১৪ সালের মার্চে তাদের কারাদণ্ডের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এর আগেই গত সপ্তাহে তারা জানতে পারেন পুতিন স্বাক্ষরিত নতুন একটি আইনের অধীনে তারা শিগগিরই মুক্তি পেতে যাচ্ছেন।
মুক্তি পাওয়ার পর রাশিয়ান একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মারিয়া আলয়খিনা বলেন, পুতিনের তড়িঘড়ি করে আইন পাস লোক দেখানো। এর চেয়ে কারাগারই ভালো ছিলো।
ধর্মীয় বিদ্বেষ সৃষ্টি করে রাষ্ট্রে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য ২০১২ সালের আগস্টে তাদের কারাদণ্ড দেয় পুতিন সরকার। তাদের কারাদণ্ড দেওয়ার বিরুদ্ধে রাশিয়ার মানবাধিকার সংস্থাগুলো ব্যাপক সমালোচনা করে। এছাড়া পুতিন বিরোধী নানা সংগঠন এবং পশ্চিমা কয়েকটি দেশও এর সমালোচনা করে।
ধারণা করা হচ্ছে, নতুন এই আইনে কমপক্ষে ২০ হাজার কারাবন্দিকে মুক্তি দিবেন পুতিন। যাদের মধ্যে সংখ্যালঘু, নারী, বয়ষ্ক, চিকিৎসক, সন্তানসম্ভবা রয়েছেন।
ফেব্রুয়ারিতে শীতকালীন সোচি অলিম্পিককে সামনে রেখে বিতর্ক এড়ানোর জন্যই এমন একটি আইন পাস করা হয়েছে বলে অনেকে মনে করেন।

শেয়ার