দ. সুদানের গুরুত্বপূর্ণ রাজ্য বিদ্রোহীদের দখলে

SouthSudan
বাংলানিউজ ॥
প্রধান তেল উৎপাদক ও গুরুত্বপূর্ণ রাজ্য ইউনিটিসহ দেশের অনেক অঞ্চল দখলে নিয়েছে দক্ষিণ সুদানের বিদ্রোহীরা। এ দাবি করেছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচার।
রিয়েক মাচারের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, সাবেক ভাইস প্রেসিডেন্টের নির্দেশেই সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে বিদ্রোহী যোদ্ধারা।
ইউনিটি রাজ্যের রাজধানী বেনিতিউর বাসিন্দারা জানিয়েছেন, স্থানীয় একটি রেডিওতে রিয়েক মাচারের উপদেষ্টা দাবি করে জেনারেল জেমস কোয়াং ঘোষণা করেছেন, তিনি এ রাজ্যের প্রধান কর্মকর্তা।
এ কারণে গুরুত্বপূর্ণ শহর বোরসহ ইউনিটি রাজ্য বিদ্রোহীদের দখলে এসেছে বলে দাবি করেছেন রিয়েক মাচার।
গত সপ্তাহে একটি সেনাঅভ্যুত্থান চেষ্টা ও তারপর সহিংসতায় প্রায় ৫০০ জন নিহত হওয়ার পর সুদান থেকে স্বাধীনতা লাভ করা দেশটিতে অচলাবস্থা বিরাজ করছে।
সংবাদ সংস্থা বিবিসির স্থানীয় প্রতিনিধি জেমস কোপনাল জানিয়েছেন, এখানকার পরিস্থিতি একেবারে গৃহযুদ্ধের মতো। মূলত রাজধানী জুবার নিয়ন্ত্রণ নিতেই সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় বিদ্রোহীরা।
এই মুহূর্তের সবচেয়ে বড় খবর হলো, রিয়েক মাচার বিদ্রোহীদের নির্দেশনা দিচ্ছেন বলে যে দাবি সরকারের তরফে করা হয়েছে সেটা খোদ মাচারই নিশ্চিত করেছেন।
এদিকে হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট বারাক ওবামা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সেনাবাহিনীকে ব্যবহার করে ক্ষমতা দখলের চেষ্টা করা হলে দক্ষিণ সুদানে সব রকমের সহায়তা প্রদান বন্ধ করে দেওয়ার বিবেচনা করবে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

শেয়ার