একসঙ্গে ইল্যান্স-ওডেস্ক

elanceodesk
সমাজের কথা ডেস্ক॥
নতুন একটি প্রতিষ্ঠান। অনলাইনে কাজের ক্ষেত্রে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা লাখ লাখ ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্টের জন্য নতুন সুযোগ এবং বিপ্লব নিয়ে আসবে।

ইল্যান্স এবং ওডেস্ক একসঙ্গে যুক্ত হয়ে নতুন প্রতিষ্ঠান গঠনের ঘোষণা দিয়ে একটি চুক্তিসই করেছে। এ মুহূর্তে দুটি প্রতিষ্ঠান‌ বিশ্বের প্রথম সারির দুটি অনলাইন মার্কেট প্লেস হিসেবে পরিচিত। একত্রিত হয়ে এ দুটি প্রতিষ্ঠান অনলাইন কাজের ক্ষেত্রে প্রচলিত সুবিধাগুলোর মান উন্নয়ন ছাড়াও নতুন ধরনের আরও কিছু সেবা আনার বিষয়ে একসঙ্গে কাজ করবে।

এতে ফ্রিল্যান্সার এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো আরও নমনীয়তা এবং সাফল্যের সঙ্গে এগিয়ে যেতে পারে। তবে প্রতিষ্ঠান দুটি এক হয়ে নতুন প্রতিষ্ঠান গঠন করলেও ইল্যান্স.কম এবং ওডেস্ক.কম আলাদা প্লাটফর্ম হিসেবেই কার্যকর থাকবে।

নতুন এ প্রতিষ্ঠান মূলত অনলাইন কাজের বিশ্বে ফ্রিল্যান্সার এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য আরও সুযোগ সৃষ্টির লক্ষে আধুনিক এবং উন্নত প্রযুক্তি আনার ক্ষেত্রে কাজ করে যাবে। সম্মিলিতভাবে এ প্রতিষ্ঠান কমিউনিটিতে থাকবে প্রায় ১৮০টি দেশের ৮০ লাখ ফ্রিল্যান্সার এবং ২০ লাখ ব্যবসায় প্রতিষ্ঠান।

প্রসঙ্গত, ২০১৩ সালে এ নতুন প্রতিষ্ঠানের মাধ্যমে সম্মিলিতভাবে ফ্রিল্যান্সারদের জন্য বিল হয়েছে প্রায় ৭৫ কোটি ডলার।

এ বিষয়ে ইল্যান্স.কমের সিইও ফাবিও রোসাটি জানান, এমন দুটি দারুণ প্রতিষ্ঠানকে এক করতে যাচ্ছি, যারা কাজের মাধ্যমে বিশ্বকে এক জায়গায় নিয়ে আসতে বিশ্বাসী এবং সব সময়ই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে কাজ করে যেতে চায়।

ঠিক যেমন ভাবে আমাজন রিটেইল মার্কেট নতুনভাবে তুলে ধরেছিল, ঠিক যেভাবে অ্যাপল আইটিউনস সংগীত শিল্পে বিপ্লব এনেছিল। আমরাও একসঙ্গে অনলাইন কাজের ক্ষেত্রে আরও বড় আকারে উন্নতি সাধনের চেষ্টা করব। এ সংযুক্তির মাধ্যমে এমন দ্বার উন্মোচন হবে যার মাধ্যমে বিশ্বে কাজ খুঁজে পাওয়া এবং লোক নিয়োগ দেওয়ার বিষয়গুলো অত্যন্ত সহজ হয়ে যাবে, যে যেখানেই থাকুক না কেন।

ওডেস্ক সিইও গ্যারি সোয়ারট জানান, এ সংযুক্তি কাজের ক্ষেত্রে বিপ্লব আনার জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। এ মুহূর্তে সারা বিশ্বে প্রায় ২৭০ কোটিস মানুষ অনলাইনে যুক্ত আছে। যারা মুক্তভাবে একটি পেশা বেছে নেওয়ার জন্য এবং নানা জায়গা থেকে একসঙ্গে হওয়ার জন্য ক্ষুধার্ত হয়ে আছে।

৪২ হাজার ২০০ কোটি ডলারের আন্তর্জাতিক কাজের বাজার এখন নতুনভাবে তৈরি হওয়ার জন্য প্রস্তুত হয়ে আছে। অন্যান্য কাজের ক্ষেত্রের তুলনায় প্রায় ১০ গুণ বেশি গতিতে এগিয়ে যাওয়া অনলাইন কাজের ক্ষেত্রে আরও দুর্দান্ত গতিতে পরিবর্তন আনার লক্ষ্যে ইল্যান্সের সঙ্গে যুক্ত হতে পেরে ওডেস্ক রোমাঞ্চিত। এ সংযুক্তির মাধ্যমে বেশ কিছু কৌশলগত সুবিধা পাওয়া যাবে।

প্রযুক্তিতে পর্যাপ্ত বিনিয়োগ
এর মধ্যে থাকবে নিয়োগ, অনলাইন বিশ্বে পারস্পারিক সহযোগিতা, বিভিন্ন অঞ্চলে কাজ করা এবং দক্ষতা উন্নয়নের সুযোগ।

সব গ্রাহকের জন্য উচ্চমান নিশ্চিত
আমাদের ইঞ্জিনিয়ারিং এবং ডাটা সায়েন্সে অভিজ্ঞতা ফ্রিল্যান্সার এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোর একজন আরেকজনকে সহজভাবে খুঁজে পাওয়ার ক্ষেত্রে আরও উন্নতি নিয়ে আসবে।

ত্বরিত বৃদ্ধি
আন্তর্জাতিক কাজের বাজার এমনিতেই অনেক বড় এবং ধীরে ধীরে তা অনলাইনে চলে আসছে। একসঙ্গে এ দুটি প্রতিষ্ঠান আরও ত্বরিতভাবে এ পরিবর্তন আনার বিষয়ে কাজ করতে পারবে, যাতে ফ্রিল্যান্সার এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো আরও সহজভাবে, দ্রুতগতিতে এবং নমনীয়তার সঙ্গে এগিয়ে যেতে পারে।

জোটবদ্ধ দুটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী পরিচালক (সিইও) হিসেবে কাজ করবেন ইল্যান্সের বর্তমান সিইও ফাবিও রোসাটি এবং বোর্ডের নির্বাহী চেয়ারম্যান হিসেবে থাকছেন ওডেস্কের বর্তমান নির্বাহী চেয়ারম্যান থমাস লেয়টন।

ওডেস্কের সিইও গ্যারি সোয়ারট কৌশলগত উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন এবং চুক্তির বিষয়গুলো চূড়ান্ত হয়ে গেলেই এ সংযুক্তি কার্যকর হবে। আগামী ৪ মাসের মধ্যে এ বিষয়ে সব ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে। আগ্রহীরা (https://www.elance.com/q/elance-odesk-merger-faq) এ সাইটে সুবিস্তারিত তথ্য পাবেন।

শেয়ার