১৩ সালে সারাদেশে এইডস আক্রান্ত ৮২ জনের মৃত্যু

aids
নিজস্ব প্রতিবেদক॥ গত এক বছরে (২০১৩ সালে) সারাদেশে এইডস আক্রান্ত ৮২ জনের মৃত্যু হয়েছে। এই সময়ের মধ্যে নতুন এইচআইভি আক্রান্ত হয়েছে ৩৭০ জন এবং এইডস’এ রূপান্তরিত রোগীর সংখ্যা ৯৫ জন। বৃহস্পতিবার যশোর কালেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত ‘এইচআইভি ও এইডস’ বিষয়ক জেলা পর্যায়ের অ্যাডভোকেসি সভায় এ তথ্য জানানো হয়। সেভ দ্য চিলড্রেন এর সহযোগিতায় উন্নয়ন সংস্থা লাইট হাউজ এ অ্যাডভোকেসি সভার আয়োজন করে।
সিভিল সার্জন ডা. আতিকুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এএনএম মঈনুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক মশিউল আযম, সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক ইমরান হোসেন, সিনিয়র তথ্য কর্মকর্তা শিবপদ মণ্ডল ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসলাম হোসেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন লাইট হাউজ’র নির্বাহী কর্মকর্তা হারুন অর রশিদ এবং এইডস বিষয়ক তথ্য উপাত্ত উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেন’র কর্মকর্তা মোর্শেদ বিলাল খান।
সভায় এইচআইভি ও এইডস সংক্রমনে যশোর জেলার ঝুঁকিপূর্ণ অবস্থানের চিত্রও তুলে ধরা হয়। ২০১৩ সালে যশোরে ২১ জন নতুন এইচআইভি সংক্রমিত রোগী সনাক্ত করা হয়েছে। এ অনুযায়ী সারাদেশের মধ্যে যশোরের অবস্থান ৫ম। ঢাকা, সিলেট, চট্টগ্রাম ও কুমিল্লার পরেই যশোর জেলার অবস্থান। এ কারণে এইচআইভি ও এইডস’র ঝুঁকির মাত্রা কমিয়ে আনতে সভায় বিস্তারিত আলোচনা ও বিভিন্ন সুপারিশ গ্রহণ করা হয়।

শেয়ার