গুগলকে সর্বোচ্চ জরিমানা করল স্পেন

Spain
সমাজের কথা ডেস্ক॥
সার্চ জায়ান্ট গুগলের প্রাইভেসি পলিসি স্প্যানিশ ডেটা নিরাপত্তা আইনবিরুদ্ধ হওয়ায় প্রতিষ্ঠানটিকে নয় লাখ ইউরো জরিমানা করা হয়েছে। দেশটির নিরাপত্তা আইন লংঘনের নীতি অনুযায়ী জন্য কোনো প্রতিষ্ঠানকে সর্বোচ্চ নয় লাখ ইউরোই জরিমানা করা সম্ভব।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গুগল নিজেদের প্রাইভেসি পলিসি পরিবর্তন করে অনলাইন সেবার মাধ্যমে ব্যক্তিগত তথ্য সংযুক্ত করা শুরু করার কারণেই এ জরিমানাটি করা হয়েছে।

এ প্রসঙ্গে গুগল জানিয়েছে, তারা স্প্যানিশ তদন্তে সাহায্য করেছে এবং সংস্থাটির পূর্ণ প্রতিবেদন দেখার পরই তারা পদক্ষেপ নেবে। প্রতিষ্ঠানটি ২০১২ সালের মার্চে তাদের প্রাইভেসি পলিসিতে পরিবর্তন এনে ব্যক্তিগত তথ্য সংগ্রহ শুরু করে। স্প্যানিশ ডেটা নিরাপত্তা সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী গুগল প্রায় শ’খানেক সেবার মাধ্যমে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছে। কিন্ত যাদের তথ্য সংগ্রহ করেছে তাদের সম্মতি নেয়নি এবং তাদের ডেটা দিয়ে কী করা হচ্ছে সে ব্যাপারে উপযুক্ত কোনো ব্যাখ্যা দেয়নি।

এছাড়াও এক বিবৃতির মাধ্যমে সংস্থাটি জানিয়েছে, প্রাইভেসি পলিসি পেইজে গুগল ‘মাত্রাতিরিক্ত অস্পষ্ট’ ভাষা ব্যবহার করায় অনেক ব্যবহারকারীরই বুঝতে কষ্ট হয় যে তাদের ডেটগুলো নিয়ে কী করা হবে এবং প্রতিষ্ঠানটি দীর্ঘসময় ডেটা সংরক্ষণ করে। ফলে ব্যবহারকারীদের জন্য ডেটা মুছে দেওয়া বা পরিচালনা করার বিষয়টি বেশ কঠিন হয়ে যায়।

অন্যদিকে নভেম্বরের শেষদিকে অপর ইউরোপীয় রাষ্ট্র নেদারল্যান্ডস জানিয়েছে, গুগলের প্রাইভেসি পলিসি তাদের আইনও লংঘন করেছে। এমনকি ফ্রান্সও এই বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানটিকে জরিমানা করার ব্যাপারটি বিবেচনা করছে এমনটাই প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

শেয়ার