ঝুঁকির মুখে চার কোটি ক্রেডিট কার্ড

cridit
সমাজের কথা ডেস্ক॥
যুক্তরাষ্ট্রভিত্তিক রিটেইল জায়ান্ট টার্গেটের দোকানগুলো থেকে চার কোটিরও বেশি ক্রেডিট কার্ডের লেনদেন সংক্রান্ত তথ্য হাতিয়ে নিয়েছে সাইবার অপরাধীরা। রিটেইলার প্রতিষ্ঠানটি জানিয়েছে, লেনদেনের তথ্য চুরির বিষয়টি জানামাত্রই তদন্ত শুরু করেছেন তারা।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রায় তিন সপ্তাহ ধরে অপরাধীরা ক্রেডিট কার্ড সংক্রান্ত ডেটা সংগ্রহ করেছে এমনটাই সন্দেহ করা হচ্ছে।

টার্গেটের দেয়া তথ্যানুযায়ী, ২৮ নভেম্বর থ্যাংকসগিভিং ডে থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যক্রম চালিয়েছে সাইবার অপরাধীরা। আর ডেটার নিরাপত্তা ভেদের বিষয়টি শুরু হয়েছিল ২৯ নভেম্বর ব্ল্যাক ফ্রাইডে থেকে যা যুক্তরাষ্ট্রে ক্রয়-বিক্রয়ের দিক থেকে বছরের সবচেয়ে ব্যস্ততম দিনগুলোর একটি।

এ প্রসঙ্গে টার্গেট রিটেইলের প্রধান গ্রেগ স্টাইনহাফল এক বিবৃতিতে জানিয়েছেন, তারা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছেন এবং অপরাধীদের আইনের আওতায় আনতে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করছেন। এছাড়াও তিনি জানিয়েছেন, কীভাবে এ চুরিটি হয়েছে তা জানার লক্ষ্যে তারা একটি ডেটা ফরেনসিক সংস্থার সঙ্গেও কাজ করছেন।

অন্যদিকে নিরাপত্তা গবেষক ব্রায়ান ক্রেবস জানিয়েছেন, কয়েকটি ক্রেডিট কার্ড পেমেন্ট সম্পন্নকারী প্রতিষ্ঠানের সূত্রদের দেয়া তথ্য অনুযায়ী অপরাধীরা আগেই টার্গেটের এক হাজার ৭৯৭টি দোকানের কার্ড-সোয়াইপ যন্ত্রে ডেটা চুরির কোড স্থাপন করে রেখেছিল। তবে তারা কীভাবে কোডটি স্থাপন করেছে তা এখনও জানা যায়নি।

শেয়ার