শতাব্দীর উষ্ণতম মাস ছিল নভেম্বর

heat
বাংলানিউজ ॥
পৃথিবীর তাপমাত্রা রেকর্ডে সবচেয়ে উষ্ণতম মাস হিসেবে উঠে এসেছে ২০১৩ সালের নভেম্বর মাসের নাম। ১৮৮০ সাল থেকে শুরু হয় পৃথিবীর তাপমাত্রা রেকর্ড।
মঙ্গলবার মার্কিন ওসেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) থেকে এ তথ্য জানানো হয়। বিংশ শতাব্দীতে তাপমাত্রা বৃদ্ধির এ রেকর্ড নভেম্বরকে টানা ৩৭তম নম্বরে তুলে এনেছে।
বিশ্ব-ভূখ-ের গড় তাপমাত্রা ও সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রার ওপর জরিপ শেষে এ তথ্য প্রকাশ করে সংস্থাটি।
এ বিষয়ে এনওএএ এক বিবৃতিতে জানায়, গত ১৩৪ বছরের (১৮৮০ সাল থেকে) মধ্যে ২০১৩ সালের নভেম্বরে বিশ্ব ভূ-খ-ের গড় তাপমাত্রা ও সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করে।
সংস্থাটি বিবৃতিতে আরো জানায়, বিংশ শতাব্দীতে বিশ্বের গড় তাপমাত্রা ছিল ১২ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস (৫৫.২ ফারেনহাইট)। নভেম্বরে তা বৃদ্ধি পেয়েছে ০.৭৮ ডিগ্রি সেলসিয়াস।
আর বিগত ২৮ বছর বিশ্বের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে উষ্ণ ছিল বলে সংস্থাটি থেকে জানানো হয়।
এনওএএ জানায়, নভেম্বর মাসের জন্য বিশ্বের গড় তাপমাত্রা সবচেয়ে কম ছিল ১৯৭৬ সালে। আর ১৯৮৫ সালের ফেব্রুয়ারি মাস ছিল বিশ্বের সবচেয়ে কম গড় তাপমাত্রার মাস।
এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে নভেম্বর মাসে গড় তাপমাত্রার চেয়েও বেশি উষ্ণতা ছিল। এর মধ্যে রাশিয়ার কিছু অংশ, ভারত ও ভূ-মধ্যসাগরীয় অঞ্চলের কথা উল্লেখ করে সংস্থাটি।
সংস্থাটি জানায়, ১৮৯১ সাল থেকে রাশিয়ার নিজস্ব রেকর্ড (তাপমাত্রা) ব্যবস্থা তৈরি হওয়ার পর চলতি বছরের নভেম্বরে দেশটির উষ্ণতা সবচেয়ে বেশি রেকর্ড করা হয়।
গত মাসে বিশ্বের কোনো স্থান বা অংশের তাপমাত্রা স্বাভাবিক ছিল না বলেও সংস্থাটি জানায়। সংস্থাটি আরো জানায়, তবে অস্ট্রেলিয়া ও উত্তর আমেরিকার কিছু অংশে স্বাভাবিকের চেয়ে বেশি ঠা-া ছিল।

শেয়ার