সিরিয়া বাহিনীর বোমা হামলায় নিহত ৭৬

syria

সমাজের কথা ডেস্ক॥ সিরিয়ার সেনাবাহিনীর হেলিকপ্টার থেকে বিক্ষিপ্ত বোমা হামলায় দেশটির উত্তরাঞ্চলের শহর আলেপ্পোতে নিহতের সংখ্যা বেড়ে ৭৬ হয়েছে। এদের ২৮ জনই শিশু।
‘দ্য সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটস’ এ তথ্য জানিয়েছে।
স্থানীয় বিক্ষোভকারীদের আপলোড করা ভিডিওচিত্রে দেখা যায়, কারাম এল-বিক জেলায় আকাশপথে হামলা চালানোর পর একটি রাস্তায় আগুন জ্বলছে এবং রাস্তাটি ধ্বংসাবশেষ ও ধূলায় পুরোপুরি ঢেকে গেছে।
অন্য একটি ভিডিওতে পুড়ে কয়লা হয়ে যাওয়া গাড়ি দেখা যায়।
যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক প্রতিষ্ঠানটি জানায়, রোববারের ওই ঘটনায় যারা আহত হয়েছে তাদের অন্তত ১৫ জন শিশু।
হামলায় ‘ব্যারেল বোমা’ ব্যবহার করা হয়। সিলিন্ডার বা তেলের ব্যারেল দিয়ে বানানো এই বোমা দিয়ে একটি নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করা যায়। এই বোমার আঘাতে বিস্তৃত এলাকার মানুষ হতাহত হয় এবং ভয়ঙ্কর মাত্রায় ক্ষয়ক্ষতি হয়।
সিরিয়ায় প্রায় তিনবছর ধরে চলা গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বাহিনীর হাতে এক লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশজুড়ে বিদ্রোহীদের দখলে থাকা জেলাগুলোতে তারা প্রায়ই বিমান হামলা ও কামান নিয়ে হামলা করে।
২০১২ সালের গ্রীষ্মে বিদ্রোহীরা আলেপ্পো জেলার পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলের কিছু অংশ দখল করে নেয়। বাশার বাহিনী এখনো ওইসব এলাকা পুনর্দখল করতে পারেনি। তবে কয়েক সপ্তাহ আগে তারা লেবাননের হিজবুল্লাহ গেরিলা ও ইরাকের শিয়া যোদ্ধাদের সহায়তায় জেলার দক্ষিণপূর্বের শহর থেকে বিদ্রোহী যোদ্ধাদের তাড়িয়েছে।
রাজধানী দামেস্কও নিয়ন্ত্রণে নিয়েছে আসাদ বাহিনী। যদিও সুন্নি বিদ্রোহীরা সেখানে প্রায়ই হামলা চালাচ্ছে, তাদের সহায়তা করছে জিহাদি যোদ্ধারা।

শেয়ার