প্রস্তাব বিনিময় আ’লীগ-বিএনপি’র, শিগগিরই কৌশল নির্ধারণ

songlap
বাংলানিউজ ॥
আওয়ামী লীগ ও বিএনপি’র মধ্যে প্রস্তাব বিনিময় হয়েছে। এখন রয়েছে কৌশল নির্ধারণের অপেক্ষা। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়েই তারা এই কৌশল নির্ধারণ করবেন।
গুলশানে ইউএনডিপি কার্যালয়ে সংলাপের পর সাংবাদিকদের এ কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।
বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও সাংবাদিকদের জানান তারা প্রস্তাব বিনিময় করেছেন। এখন উভয় পক্ষে নীতিনির্ধারণী পর্যায়ে আলোচনা হবে। শিগগিরই তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবেন।
আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা শুক্রবার বিকেলে বৈঠকে বসেন।
গুলশান-২ নম্বরের ১১০ নম্বর রোডের ১০ নম্বর বাড়িতে ঢাকায় ইউএনডিপি’র কার্যালয়ে বিকেল সোয়া চারটায় বৈঠকটি শুরু হয়।
আওয়ামী লীগের পক্ষে সৈয়দ আশরাফুল ইসলাম ছাড়াও দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ এবং প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এই বৈঠকে অংশ নেন।
বিএনপি’র পক্ষে ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও ড. মঈন খান এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শমসের মবিন চৌধুরী। ঢাকায় ইউএনদর আবাসিক সমন্বয়কারী নিল ওয়াকারও এতে উপস্থিত ছিলেন।
টানা দুই ঘণ্টা বৈঠকের পর প্রথমেই বেরিয়ে আসেন আওয়ামী লীগ নেতারা। এসময় অপেক্ষারত সাংবাদিকদের সৈয়দ আশরাফ বলেন, আমরা একটি প্রস্তাব বিএনপিকে দিয়েছি। বিএনপি’র পক্ষ থেকেও একটি প্রস্তাব দেওয়া হয়েছে। উভয় পক্ষই এই প্রস্তাব পর্যালোচনা করে পরবর্তী কৌশল নির্ধারণ করবে। এর পরপরই বেরিয়ে আসে বিএনপি’র দলটি। এসময় মির্জা ফখরুল উপস্থিত সাংবাদিকদের কাছে একই ধরনের বক্তব্য রাখেন।
উল্লেখ্য, উভয় পক্ষের সদস্যরাই গত মঙ্গলবার ঢাকায় সফররত জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেস তারানকোর মধ্যস্ততায় একটি বৈঠকে অংশ নেন। এরই মধ্য দিয়ে শুরু হওয়া দ্বি-পাক্ষিক সংলাপ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতেই শুক্রবারের বৈঠকটি বসেছে বলে জানিয়েছে দায়িত্বশীল সূত্র।

শেয়ার