গ্যালাক্সি এস৪ নয়, শীর্ষে আইফোন ৫এস

Phones
Phones
সমাজের কথা ডেস্ক॥ বাজার দখলের লড়াইয়ে অ্যাপলের আইফোন ৫ এবং ৫এস দুটি মডেলই এগিয়ে গেছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪ থেকে।

চীনে স্মার্টফোন বাজারে অ্যাপলের মার্কেট শেয়ার এক মাসের ব্যবধানে শতকরা ৩ ভাগ থেকে এক লাফে উন্নীত হয়েছে ১২ ভাগে। ফলে বাজার দখলের লড়াইয়ে অ্যাপলের আইফোন ৫ এবং আইফোন ৫ এস দুটি মডেলই এগিয়ে গেছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪ থেকে।

বাজার গবেষক প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট এক প্রতিবেদনে জানিয়েছে, মজুদে ঘাটতি সত্ত্বেও বিক্রির হিসেবে বিশ্ববাজারে শীর্ষে রয়েছে অ্যাপলের তৈরি আইফোন ৫এস। আর প্রতিষ্ঠানটির মূল প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের তৈরি গ্যালাক্সি এস৪ চলে এসেছে তৃতীয় স্থানে।

প্রযুক্তি সংবাদবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার নিজেদের গবেষণা প্রতিবেদন প্রকাশ করে কাউন্টারপয়েন্ট। প্রতিষ্ঠানটির ওই প্রতিবেদন অনুযায়ী আইফোন ৫এসের চাহিদা বাজারে এতটাই বেশি যে অক্টোবর মাসে বিক্রি শুরু হওয়ার কয়েকদিনের মধ্যেই টান পড়ে স্মার্টফোনটির মজুদে।

কাউন্টারপয়েন্টের প্রতিবেদন অনুযায়ী বিশ্ববাজারে বিক্রির দিক থেকে শীর্ষে আছে আইফোন ৫এস। দ্বিতীয় স্থানে আছে আইফোন ৫। মূল প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪ আছে তৃতীয় স্থানে। এমনকি চতুর্থ স্থানটিও দখল করে রেখেছে অ্যাপল, আইফোন ৫সি দিয়ে।

স্মার্টফোন বাজারে অ্যাপলের এই সাম্প্রতিক আধিপত্যের ব্যাখ্যাও দিয়েছে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠানটি। সম্প্রতি চীনের বাজারে দখল বেড়েছে অ্যাপলের। সেপ্টেম্বর মাসেও চীনের স্মার্টফোন বাজারে মাত্র ৩ শতাংশ অ্যাপলের দখলে থাকলেও অক্টোবরে তা বেড়ে দাড়ায় ১২ শতাংশ। অ্যাপলের বর্তমান অগ্রগতির কারণ হিসেবে চীনের বাজারে বিক্রি বৃদ্ধিকেই চিহ্নিত করেছে কাউন্টারপয়েন্ট।

শেয়ার