শেখ হাসিনাকে ফোন করে ধন্যবাদ জানালেন বান কি মুন

HasinaBankimoon
বাংলানিউজ ॥
রাজনৈতিক সঙ্কট ও সহিংসতা নিরসন এবং সংলাপের পরিবেশ তৈরিতে তারানকোকে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। বুধবার বিকেলে শেখ হাসিনার কাছে ফোন করে তিনি এ ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেন।
উল্লেখ্য, বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানে মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে গত শুক্রবার ঢাকা আসেন জাতিসংঘের সহকারী মহাসচিব ওসকার ফার্নান্দেস তারানকো।
এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া, জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বিভিন্ন দলের রাজনীতিক ও বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন তিনি। তার চেষ্টাতেই মঙ্গল ও বুধবার টানা দু’দিন দেশের শীর্ষ দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি প্রতিনিধি দল বৈঠকে বসে।

চলমান ঘটনা প্রবাহ নিয়ে
শেখ হাসিনা-কেরি ফোনালাপ
সমাজের কথা ডেস্ক॥ সংকট নিরসনে জাতিসংঘ দূতের সফরের মধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে চলমান ঘটনাপ্রবাহ ও যুদ্ধাপরাধ মামলার রায়ের বাস্তবায়ন নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।
ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ক্যালি ম্যাকার্থি বুধবার বলেন,“বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে আজ তাদের মধ্যে টেলিফোনে কথা হয়েছে।”
তাদের আলোচনায় কোন কোন বিষয় এসেছে- সে বিষয়ে মুখপাত্র কিছু বলেননি। তবে তার মধ্যে জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির রায় বাস্তবায়নের বিষয়টিও যে তাতে ছিল, তা জানায় যায় শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীর বক্তব্য থেকে।
বিকালে গণভবনের ফটকে তিনি সাংবাদিকদের বলেন, জন কেরির ‘অনুরোধ পেয়েই’ প্রধানমন্ত্রী সকালে তার সঙ্গে কথা বলেন।
“প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপে বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে আইসিটি ও উচ্চ আদালতে যুদ্ধাপরাধীদের রায় কার্যকর করা নিয়ে আলোচনা হয়।
“সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের কাঠোর অবস্থান নিয়েও কথা হয়।”
উপদেষ্টা জানান, কেরি বাংলাদেশে হরতাল-অবরোধ এবং চলমান সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং সংলাপে সম্মত হওয়ায় রাজনৈতিক ঐকমত্যকে কে স্বাগত জানান।
শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠান এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে রাজনৈতিক সংলাপের ওপরও কেরি গুরুত্ব আরোপ করেছেন বলে উপদেষ্টা জানান।
নির্বাচন সামনে রেখে দেশের প্রধান দুই দলের বিরোধে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থা নিরসনে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ-তারানকোর সফরের মধ্যেই দুই নেতার মধ্যে টেলিফোনে এসব বিষয়ে কথা হলো।
গত শনিবার থেকে গত পাঁচদিন ধরে দুই দলকে সমঝোতায় আনতে বিভিন্ন পক্ষের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন জাতিসংঘ মহাসচিবের দূত। তার মধ্যস্ততায় মঙ্গল ও বুধবার ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপির মুখপাত্রসহ শীর্ষ নেতাদের দুই দফা বৈঠক হয়।
মঙ্গলবার প্রথম দফা বৈঠকের পর ফার্নান্দেজ-তারানকো বলেন, সদিচ্ছার সঙ্গে সংলাপ চালিয়ে যেতে এবং সমঝোতার মাধ্যমে উদ্বেগ কমিয়ে আনার বিষয়ে দুই পক্ষই সম্মত হয়েছে।

শেয়ার