ভি-চিহ্নে যা বোঝালেন কাদেরপতœী

v
বাংলানিউজ ॥

যুদ্ধাপরাধীদের বিচারের প্রথম রায় কার্যকর হবে- এ ঘোষণার পর জাতি যখন অধীর আগ্রহে অপেক্ষমান, ঠিক তখনি সাসপেন্সে ভরপুর হলিউডের সিনেমার মতই পাল্টে গেল সিকুয়েন্স।
এ যেন টানটান উত্তেজনায় ভরা, কোন দৃশ্যের পর কোন দৃশ্য মঞ্চায়িত হবে কেউই জানি না। ক্ষণে ক্ষণে ব্রেকিং নিউজের ভিড়ে সবাই যেন কনফিউজড।
আদৌ কাদের মোল্লার ফাঁসি হবে কি না, তা নিয়েও আমরা অনেকেই সন্দিহান। কে যে কোন দিকে কলকাঠি নাড়িয়ে দিচ্ছে তা বোঝা সত্যি দুষ্কর। রাজনীতিতে নাকি শেষ বলে কোনো কথা নেই, কাজেই কি হতে কি হয়, চেয়ে চেয়ে দেখা ছাড়া আমাদের আপাতত কোনো কাজ নেই।
এই চেয়ে চেয়ে দেখতে গিয়েই আমাদের সবার নজর কাড়লেন ফাঁসির আসামি কাদের মোল্লার স্ত্রী সানোয়ারা জাহান। গত মঙ্গলবার ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কাদের মোল্লার সঙ্গে দেখা করে গাড়ির ভেতর বসে তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে একটি ভি-চিহ্ন দেখিয়ে দিলেন। কাদের মোল্লার পর কাদেরের স্ত্রীর এই ভি-চিহ্ন প্রদর্শন নিয়ে তুমুল তোলপাড় শুরু হয়েছে।
পাঠক, খেয়াল করে দেখুন, কাদের মোল্লার স্ত্রীর প্রদর্শিত ভি-চিহ্নটিতে হাতের তালু তার দিকে ঘোরানো। এই ভি-চিহ্নের অর্থ কিন্তু ভিন্ন। এর অর্থ বিজয় নয়। বিজয় বোঝাতে হলে ভি-চিহ্ন প্রদর্শিত হাতের তালু থাকবে সম্মুখে।
ক্যামব্রিজ ডিকশনারি অনুযায়ী, কাদের মোল্লার স্ত্রীর উল্টা দিকে প্রদর্শিত ভি-চিহ্নের অর্থ-
-A V-sign made with the back of the hand facing out, used for expressing extreme dislike or anger towards someone – অর্থাৎ হাতের তালু নিজের মুখের দিকে নিয়ে যে ভি-চিহ্ন দেখানো হয় তা মূলত কারো প্রতি তীব্র অপছন্দ ও রাগেরই বহিপ্রকাশ।
গুগল অনলাইন ডিকশনারিতে এই ভি-চিহ্নের অর্থ হলো-Willful disobedience to or open disrespect for the rules or orders of a court (contempt of court) or legislative body – অর্থাৎ আইনের উপর অশ্রদ্ধা দেখানো।
তাহলে জেনে বুঝে সানোয়ারা জাহান এই ভি-চিহ্ন প্রদর্শন করে আদালতের রায়ের প্রতি তার অশ্রদ্ধা পোষণ, সমগ্র জাতির প্রতি তীব্র ঘৃণা প্রদর্শন করেছেন। তিনি বুঝিয়ে দিয়েছেন, আদালতের রায়ে তার মহামানব (!)কসাই স্বামীর কিচ্ছুটি হবে না।
তাই বিজয় নয়, এই ভি-চিহ্ন দেখিয়ে স্পষ্টতই তিনি আদালত অবমাননা, তথা সমগ্র জাতির প্রতি অশ্রদ্ধা দেখিয়ে নিজের দম্ভ প্রকাশ করলেন।

শেয়ার