মহাশূন্যে বেড়াতে খরচ ৬০ লাখ টাকা

Astronaut
সমাজের কথা ডেস্ক॥ সাবেক মার্কিন নভোচারী মার্ক কেলি যোগ দিচ্ছেন একটি স্টার্টআপ প্রতিষ্ঠানে যারা ভ্রমণপিপাসুদের নিয়ে যাবেন পৃথিবীপৃষ্ঠ থেকে এক লাখ ফিট উপরে যেখানে উপভোগ করা যাবে নভোচারীর অনুভূতি।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ার্ল্ড ভিউ নামের ওই স্টার্টআপ প্রতিষ্ঠানটি হিলিয়াম গ্যাস বেলুনের সাহায্যে আগ্রহীদের নিয়ে যাবেন ১ লাখ ফিট ওপরে, যাকে ধরা হয় বায়ুমণ্ডলের প্রায় শেষ প্রান্তে।

ওয়ার্ল্ড ভিউতে নাসার প্রাক্তন শাটল কমান্ডার মার্ক কেলি যোগ দিয়েছেন ক্রু অপারেশনস ডিরেক্টর হিসেবে।

ওয়ার্ল্ড ভিউয়ের পরিকল্পনা অনুযায়ী তারা একটি ক্যাপসুল নির্মাণ করবেন যেটিকে একটি বিশাল আকৃতির হিলিয়াম গ্যাস বেলুন পৃথিবীপৃষ্ঠ থেকে ১৯ মাইল উপরে নিয়ে যাবে এবং এতে আরোহনকারী পাবেন মহাকাশের কাছাকাছি পৌঁছানোর এক ‘অসাধারণ অভিজ্ঞতা’।

পৃথিবীপৃষ্ঠ থেকে ১৯ মাইল উচ্চতাকে বায়ুমণ্ডলের শেষ প্রান্ত হিসেবে ধরা হয়। যদিও কারিগরি তথ্যনুসারে ভূপৃষ্ঠ থেকে ৬২ মাইলের কম উচ্চতাকে মহাশূন্য বলে ধরা হয় না। প্রকল্পটি বিষয়ে কেলি জানিয়েছেন, এতদিন যে অভিজ্ঞতার সুযোগ শুধু মহাকাশচারীরা পেয়েছেন তা এখন সাধারণ মানুষকে দেওয়ার জন্য তিনি “অধীর আগ্রহে অপেক্ষা” করছেন।

অন্যদিকে ওয়ার্ল্ড ভিউয়ের সহ-প্রতিষ্ঠাতা জেইন পয়েন্টার বলেছেন, “কথা দিচ্ছি আমাদের উড্ডয়নটি বেশ শান্তিপূর্ণ হবে।”

২০১৬ সালের আগে প্রকল্পটি বাস্তবায়ন করা সম্ভব না হলেও এখন থেকেই অগ্রীম টিকেট বিক্রি করা হচ্ছে। টিকেটের দাম ধরা হয়েছে ৭৫ হাজার ডলার বা প্রায় ৬০ লাখ টাকা!

শেয়ার