ভিডিও’র আওতায় আসছে পৃথিবী!

বাংলানিউজ ॥
যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দফতর পৃথিবীর ওপর নজরদারি বাড়াতে অভিনব উদ্যোগ নিতে যাচ্ছে। বিশালাকার একটি গুপ্তচর স্যাটেলাইট তৈরি করতে যাচ্ছে পেন্টাগন।
এ স্যাটেলাইটের কাছে অতীতের যেকোনো স্পেস টেলিস্কোপ (মহাকাশ দূরবীন) বামনে পরিণত হবে। নির্মিতব্য এ স্যাটেলাইটের নাম দেওয়া হয়েছে দ্য মেমব্রেন অপটিক্যাল ইমাজের ফর রিয়েল-টাইম এক্সপ্লোইটেশন (এমওআইআরই)।
এমওআইআরই একই সময়ে এটি বিশ্বের ভূ-পৃষ্ঠের ৪০ শতাংশ ধারণ করতে পারবে। শুধু তাই নয়, যেকোনো সময় পৃথিবীর যেকোনো স্থানে রিয়েল-টাইমে (ছবি ধারণ করার সঙ্গে সঙ্গে) উচ্চ রেজুলেশন সমৃদ্ধ ভিডিও ও ছবি পাঠাতে পারবে।
ডেইলি মেইল এক স্যাটেলাইটকে ‘কিং অব স্পাই স্যাটেলাইটস’ হিসেবে আখ্যায়িত করেছে। এ স্যাটেলাইট হবে ৬৮ ফুট ব্যাসের।
বর্তমানে পৃথিবীভিত্তিক যে বৃহত্তম টেলিস্কোপটি সচল রয়েছে সেটি এমওআইআরই-এর চেয়ে আকারে অর্ধেক। আর মহাকাশভিত্তিক হাবল টেলিস্কোপ ব্যাসে আট ফুট ছোট।
যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জন্য নতুন অস্ত্রসস্ত্র ও যন্ত্রপাতি তৈরিকারী ডিফেন্স অ্যাডভান্সড প্রজেক্ট এজেন্সি (ডিএআরপিএ-ডারপা) এই গুপ্তচর স্যাটেলাইট তৈরির কাজে হাত দিয়েছে।
ওয়্যারড সাময়িকী জানিয়ছে, ডারফার এ উপগ্রহের মাধ্যমে বিভিন্নভাবে স্পেস টেলিস্কোপের ক্ষমতা ও কাজের নির্ভুলতা বাড়বে, একই সঙ্গে খরচও কমবে।

শেয়ার