ভোট পেছানো যায় কি না, জানতে চায় জাতিসংঘ

hasinataranco
সমাজের কথা ডেস্ক॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নির্বাচনের ঘোষিত তারিখ পেছানো যায় কি না তা জানতে চেয়েছেন সফররত জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ-তারানকো।
একই সঙ্গে নির্বাচনে ‘ইভেন প্লেয়িং ফিল্ড’ নিশ্চিত করা যায় কি না তাও জানতে চেয়েছেন রাজনৈতিক সঙ্কটে অবসানের লক্ষ্য নিয়ে ঢাকা সফরে আসা জাতিসংঘ মহাসচিবের এই দূত।
রাজনৈতিক সঙ্কট অবসানের লক্ষ্য নিয়ে ঢাকা সফরে আসা জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ-তারানকো শনিবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।
বিকাল এই বৈঠক শুরু হলে প্রথমে শেখ হাসিনা এবং ফার্নান্দেজ-তারানকোর সঙ্গে তার ব্যক্তিগত কর্মকর্তারা ছিলেন। বিকাল ৪টার কিছু পর বৈঠক শুরু হয়ে পৌনে ৫টা পর্যন্ত চলে বৈঠক।
তবে বিকাল ৪টা ৪৯ মিনিট থেকে ৫টা ৫২ মিনিট পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফার্নান্দেজ-তারানকো একান্তে বৈঠক করেন।
সভাশেষে প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী সাংবাদিকদের বলেন, “খুবই ফ্রেন্ডলি আলোচনা হয়েছে। ফার্নান্দেজ-তারানকো সেক্রেটারি জেনারেলের বিশেষ বার্তা নিয়ে এসেছেন।”
জাতিসংঘ মনে করে বাংলাদেশ উন্নয়ন, গণতন্ত্র ও অসাম্প্রদায়িকতার উদাহরণ, বলেন রিজভী।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা জানান, তারা (জাতিসংঘ) চায় বাংলাদেশ যেন তাদের স্ট্যাটাস ধরে রাখে। তারা বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার ভূয়সী প্রশংসা করেছে।
বৈঠকের এক পর্যায়ে আসন্ন জাতীয় সংসদের বিষয়টি উঠে এসেছে উল্লেখ করে গওহর রিজভী বলেন, “প্রধানমন্ত্রী সব দলকে নির্বাচনে আনতে যে উদ্যোগ গ্রহণ করেছেন জাতিসংঘের সেক্রেটারি জেনারেল তার প্রশংসা করেছেন।”
“জাতিসংঘের মহাসচিব তার বার্তায় সংবিধান রিস্টোরের কথা বলেছেন এবং বলেছেন সংবিধান অনুযায়ী নির্বাচন হতে পারে। কেয়ারটেকার সরকার নিয়ে আলোচনার দরকার নেই। কিন্তু নির্বাচনে সবার জন্য ইভেন প্লেয়িং ফিল্ড থাকতে হবে।”
বৈঠকের নির্বাচন পেছানোর ব্যাপারে কথা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই বিষয়ে নির্বাচন কমিশনের কাছে জিজ্ঞেস করতে হবে।
নির্বাচন সম্পূর্ণ নির্বাচন কমিশনের ব্যাপার বলে উল্লেখ করে শেখ হাসিনা বলেছেন, সরকার এ ব্যাপারে হস্তক্ষেপ করবে না। এ ব্যাপারে কোন কথা থাকলে নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলতে হবে।
“বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, সব দলকে নিয়ে সংবিধান মেনে নির্বাচনে যেতে চাই,” বলেন তার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।
প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বৈঠকের ব্যাপারে সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে এখন পর্যন্ত যেসব পদক্ষেপ নিয়েছেন তারা (জাতিসংঘ) তার প্রশংসা করেছেন।”
ইকবাল সোবহান চৌধুরী আরো বলেন, “তারা (জাতিসংঘ) আরো বলেছেন, কোন ধরনের সহিংসতা তারা মেনে নিতে পারেন না।”
বৈঠকে সবাইকে সব ধরনের সংঘাত পরিহার করে আলোচনার মাধ্যমে উদ্যোগ নিতেও আহ্বান জানিয়েছেন জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ-তারানকো।

শেয়ার