ভয় না থাকা সাহস নয়, ভয় জয় করাই সাহস

বাংলানিউজ॥ ৯৫ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন ম্যান্ডেলা। তিনি আর ফিরবেন না, ফেরার কথাও নয়। কিন্তু অবিনশ্বর তার আত্মা, তার মানবতার শক্তি। এ শক্তি কোনো না কোনোভাবে সবসময়ই পৃথিবীতে থাকবে। যেদিন থাকবে না, সেদিন হয়তো পৃথিবীও টিকে থাকবে না।

ম্যান্ডেলার মতো মানবতার পরাশক্তির মুখোমুখি পৃথিবী খুব বেশিবার হয়নি। ম্যান্ডেলারা পৃথিবীতে খুব বেশিবার আসেওনি।

বর্ণবাদ, দারিদ্র্য, বৈষম্যমূলক শাসন ব্যবস্থার মোকাবিলা ও জাতিগত পুনর্মিলনের জন্য যে শক্তি সারাজীবন ধরে কাজ করবে। শোষণের বিরুদ্ধে প্রতিবাদ করে, জুলুমমুক্ত পৃথিবীর স্বপ্ন দেখে জীবনের গুরুত্বপূর্ণ ২৭টি বছর কারাগারে কাটাবে। আজীবন মানবতার সিম্ফনিতে মোহমুগ্ধ করে রাখবে চারপাশকে।

ম্যান্ডলা ঠিক এমন সময় পৃথিবী ছেড়ে চলে গেলেন যখন পৃথিবীর মানবতার তাকে আরও অনেক বেশি প্রয়োজন। হয়তো বর্ণবাদ প্রত্যক্ষভাবে দূর হয়েছে, কিন্তু নিভৃতিতে এখনও তা কাজ করছে। এখনও মার্কিন মুলুকে কালো হয়ে জন্মানোর জন্য শ্বেতাঙ্গের গুলি খেয়ে মরতে হয়। এর কোনো বিচার হয় না, কারণ শ্বেতাঙ্গ জীবনের দাম অনেক বেশি! ম্যান্ডেলা ফিরে এসো বারবার আমাদের মাঝে।

পৃথিবীতে প্রতিদিনই আসছে অনেক নতুন জীবন। তাদের কেউই হয়তো আসবে অন্য নাম নিয়ে, অন্য কোনো দেশে কিন্তু ম্যান্ডেলাকে পূর্ণ ধারণ করে। শোষকগোষ্ঠীকে সে হয়তো বলবে, তুমি আমার সব কেড়ে নিতে পারো, কিন্তু হৃদয় থেকে ম্যান্ডেলাকে নয়।

শেয়ার