টেলিফোনে পুলিশকে বিরক্ত করার জের!

সমাজের কথা ডেস্ক॥ জাপানে অকারণে বার বার ফোন করে পুলিশকে বিরক্ত করার দায়ে বৃহস্পতিবার এক মধ্য বয়সী নারীকে আটক করেছে পুলিশ। গত ছয় মাসে ওই নারী(৪৪) ১৫ হাজারেরও বেশি বার পুলিশকে টেলিফোনে কল করেন বলে জানা যায়।
ওই জাপানি নারীকে গ্রেপ্তারের আগে কর্তৃপক্ষ তাকে বেশ কয়েক বার পুলিশকে ফোন করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু তিনি তাদের কথা অগ্রাহ্য করে পুলিশকে টেলিফোন করে ডাকতেই থাকেন। এ ঘটনায় অতিষ্ঠ হয়ে বৃহস্পতিবার তাকে হাতেনাতে পাকড়াও করেছে পুলিশ। গত মে মাস থেকে তিনি পুলিশের জরুরি নাম্বারে ফোন করতে শুরু করেছিলেন।
এ সম্পর্কে সাকাই শহরের এক পুলিশ কর্মকর্তা জানান,‘ এক দিনে ৯২৭ বার অব্দি পুলিশকে ফোন করার রেকর্ড রয়েছে তার।’ ওই নারীর অদ্ভূত আচরণে একসময় অতিষ্ট হয়ে ওঠে জাপানের পুলিশ বাহিনী। তারা মানসিকভাবেও বিপর্যস্ত হয়ে পড়ে।
পুলিশের এক কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে বলেন,‘ তিনি কোন কারণ ছাড়াই আমাদের ডেকে পাঠাতেন। আর গোটা ব্যাপারটাই ছিল এক ধরণের পাগলামি।’ তিনি আরো বলেন,‘ তাকে আটক করার আগে আমরা ৬০ বারের মতো তার বাড়িতে গিয়েছি। অনর্থক তিনি আমাদেরকে যাতে বিরক্ত না করেন এ ব্যাপারে তাকে আমরা বোঝানোরও চেষ্টা করেছি।কিন্তু তিনি কোনো কথাই শোনেননি। আমার ধারণা, নিসঙ্গতা দূর করতেই তিনি এ কাজ করতেন।’
এদিকে আটক ওই নারীর বিরুদ্ধে পুলিশের দায়িত্ব পালনে অনর্থক প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। জাপানে এ অপরাধের সাজা হচ্ছে সর্ব্বোচ্চ তিন বছরের কারাদণ্ড ও ৪,৯০০ ডলার জরিমানা।

শেয়ার