সহিংসতা থামান: এইচআরডব্লিউ

HRW
সমাজের কথা ডেস্ক॥ নির্বাচন সামনে রেখে বিরোধী দলের ‘সহিংস আন্দোলন’ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর ‘অত্যধিক বলপ্রয়োগ’ বন্ধের আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ওয়াচ’।
ওয়াশিংটনভিত্তিক এই সংস্থার এশিয়া বিভাগের পরিচালক ব্র্যাড অ্যাডামস বুধবার এক বিবৃতিতে বলেন, আরো মৃত্যু, আরো সহিংসতা বন্ধে আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের ‘জরুরিভিত্তিতে’ পদক্ষেপ নিতে হবে।
“বাংলাদেশে নির্বাচনপূর্ব সহিংসতায় ইতোমধ্যে বহু প্রাণ ঝরে গেছে। কেবল দায়িত্বশীল নেতৃত্বই এভাবে প্রাণহানি বন্ধ করতে পারে।”
সহিংসতায় এ পর্যন্ত ৪০ জনেরও বেশি লোক নিহত হওয়ার বিষয়টি তুলে ধরে এইচআরডব্লিউ বিবৃতিতে বলা হয়, বিক্ষোভের মধ্যে অধিকাংশ হতাহতের ঘটনায় ‘আন্দোলনকারীরাই দায়ী’।
“আন্দোলনকারীদের ছোড়া বোমায় অন্তত চার শিশু দগ্ধ হয়েছে। আহত হয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর বহু সদস্য। নিহতদের মধ্যে পুলিশ ও বিজিবি সদস্যরাও আছেন- এমন তথ্য নির্ভরযোগ্য প্রতিবেদনগুলোতে এসেছে।”
এই সহিংসতায় বিরোধীদলের ভূমিকার সমালোচনা করে ব্র্যাড অ্যাডামস বলেন, “সহিংসতাকে উস্কে দেয়া বিরোধীদলের নেতাদের কোনোভাবেই উচিৎ নয়। বরং আন্দোলন যাতে শান্তিপূর্ণ হয় তা নিশ্চিত করা তাদের দায়িত্ব।
“যখন কোনো কর্মী অপরাধ করে, রাজনৈতিক নেতাদের দায়িত্ব তাদের বিচারের মুখোমুখী করতে কর্তৃপক্ষকে সহযোগিতা করা।”

শেয়ার