ভারতের বিরুদ্ধে যুদ্ধে জিতবে না পাকিস্তান

momohonsing
বাংলানিউজ॥ যদি কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে কোনো যুদ্ধ হয়। তাহলে সে যুদ্ধে পাকিস্তান জিতবে না বলে দেশটিকে সতর্ক করলেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং।
এর আগে ‘কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে চতুর্থ যুদ্ধ লেগে যেতে পারে’ বলে মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শরিফের এ মন্তব্যের প্রেক্ষিতেই পাকিস্তানকে সতর্ক করলেন মনমোহন। ভারত ও পাকিস্তানের গণমাধ্যম সূত্রে এ খবর জানা গেছে।
মনমোহন বুধবার বলেন, আমার জীবদ্দশায় এমন কোনো যুদ্ধ হলে পাকিস্তানের জয়লাভের কোনো সুযোগ নেই।
বুধবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডন একটি প্রতিবেদনে জানায়, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে এক সফরে আজাদ জম্মু অ্যান্ড কাশ্মীরের বাজেট অধিবেশনে দেওয়া ভাষণে শরিফ বলেন, কাশ্মীর নিয়ে দুই পারমাণবিক পরাশক্তির মধ্যে যেকোনো সময় চার নম্বর যুদ্ধ লেগে যেতে পারে।
অবশ্য কয়েক ঘণ্টা পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ মন্তব্য প্রত্যাখান করা হয়। ডনের প্রকাশিত নিবন্ধকে ভুল ও কাল্পনিক বলে উড়িয়ে দেওয়া হয়।
তবে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে একটি বিবৃতিতে বলা হয়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর মুক্ত হয়ে গেছে এমন স্বপ্ন দেখেন তিনি (নওয়াজ শরিফ)। আর এ স্বপ্ন তার জীবদ্দশাতেই বাস্তবে পরিণত হতে পারে।
আর তার এই বক্তব্যই ভারতকে অস্বস্তিতে ফেলে দেয়।
দু’দেশই যখন তাদের পারস্পারিক সম্পর্ক উন্নয়নের ব্যাপারে চেষ্টা করছে ঠিক সে সময়েই এমন মন্তব্য করা হল।
গত এক দশকের মধ্যে সাম্প্রতিক সময়ে কাশ্মীরসহ ভারত-পাকিস্তানের অন্যান্য সীমান্তে বন্দুকযুদ্ধের ঘটনা সবচেয়ে বেড়ে গেছে।
গত সেপ্টেম্বরে নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ সভায় মনমোহন-শরিফ সাক্ষাৎ হয়। ওই সময় তারা দু’জনই সীমান্তে গোলাগুলি বন্ধের ব্যাপারে পদক্ষেপ নেবেন বলে জানান।

শেয়ার