আ’লীগের ৬ বিদ্রোহী প্রার্থী

OLYMPUS DIGITAL CAMERA

ইন্দ্রজিৎ রায়॥
আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে যশোরে জেলার ৬ টি সংসদীয় আসনের ৩টিতে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত ৬ নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তারা হলেন হুইপ শেখ আব্দুল ওহাব, সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী অধ্যপক রফিকুল ইসলাম, মণিরামপুর উপজেলা চেয়ারম্যান স্বপন ভট্টাচার্য, বঙ্গবন্ধু আইনজীবি পরিষদের সাধারণ সম্পাদক এবিএম আহসানুল হক ও আওয়ামী লীগের সমর্থক আলিউজ্জামান। বিএনপি জামায়াত নির্বাচনে না থাকায় বিদ্রোহী প্রার্থীদের সাথেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।
যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনে ৬ জন প্রার্থীর মধ্যে আওয়ামী ঘরনার ৩ নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন। প্রার্থীরা হলেন আওয়ামী লীগের নেতা সাবেক বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্র রফিকুল ইসলাম, বঙ্গবন্ধু আইনজীবি পরিষদের সাধারণ সম্পাদক এবিএম আহসানুল হক ও আওয়ামী লীগের সমর্থক আলিউজ্জামান। এই আসনে রফিকুল ইসলামের মনোনয়নের দাবিতে সমর্থকরা রাজপথে আন্দোলন সংগ্রাম করে আসছে। ফলে এই আসনে আওয়ামী লীগের মনোনীত মনিরুল ইসলামের মূল প্রতিদ্বন্দ্বীতা রফিকুল ইসলামের সাথে হবে বলে ধারণা করা হয়েছে। অপর প্রার্থী চৌগাছার সন্তান এবিএম আহসানুল হক এলাকায় বেশ পরিচিত মুখ। তিনিও ভোটারদের দৃষ্টি আকর্ষণে মাঠে রয়েছেন। ফলে এ আসনে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহীরাই হবেন বলে অনেকেই মনে করছেন। আওয়ামী লীগ ঘরনার আর এক নেতা স্বতন্ত্র প্রার্থী আলিউজ্জামান।
যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনে বিদ্রোহী প্রার্থী হয়েছেন জাতীয় সংসদের হুইপ শেখ আব্দুল ওহাব। দলীয় মনোনয়ন না পেয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এ আসনে আওয়ামী লীগেরই ২ সংসদ সদস্য নির্বাচনে মুখোমুখি হচ্ছেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে রণজিৎ রায় ও শেখ আব্দুল ওহাব ৪ও ৬ আসন থেকে নির্বাচিত হলেও এবার দুইজনই মুখোমুখি। আসন পুনবিন্যাস তাদের জন্য কাল হয়েছে।
যশোর-৫ আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ২ জন। বিদ্রোহীরা হলেন জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মণিরামপুর উপজেলা চেয়ারম্যান স্বপন ভট্টচার্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা কামরুল হাসান বারী। তারা গতকাল মনোনয়ন পত্র জমা দিয়েছেন। আওয়ামী লীগের মনোয়ন তালিকায় থাকায় স্বপন ভট্টাচার্য ও কামরুল হাসান বারী স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দেয়ায় নানা হিসেব নিকেশ শুরু হয়েছে।

শেয়ার