নির্বাচন পর্যবেক্ষণে অনুদান দিচ্ছে জাপান

Japan
বাংলানিউজ॥ আগামী ১০ম জাতীয় সংসদসহ বাংলাদেশের নির্বাচনগুলোকে বেসরকারিভাবে পর্যবেক্ষণের জন্য সহায়তা দিচ্ছে জাপান।
নির্বাচন নিরপেক্ষ ও অবাধ করার প্রচেষ্টায় গ্র্যান্ট অ্যাসিস্টেন্স ফর দা গ্র্যাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টের (জিজিএইচএসপি) অধীনে বেসরকারি নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থা ‘ফেমা’কে ১২১,৫১৪ মার্কিন ডলার আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।
সোমবার ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমা ও ফেমার সভাপতি মিস মুনিরা খান এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন। ঢাকাস্থ জাপান দূতাবাস থেকে এসব তথ্য জানানো হয়েছে।
জাপান দূতাবাসে অনুষ্ঠিত এ চুক্তি-স্বাক্ষর অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত বলেন, গ্রহণযোগ্য ও পূর্ণ-অংশগ্রহণমূলক নির্বাচনী প্রক্রিয়া, গণতন্ত্রায়ণের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য কাজ করতে পেরে আমরা আনন্দিত।
তিনি শান্তিময় পরিবেশে এবং সঠিক সময়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আশাবাদ ব্যক্ত করেন।
ফেমা এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের ৩শ’ আসনে মোট ১,৫৫০ জন পর্যবেক্ষক নিযুক্ত করবে। নির্বাচনী আইন ও প্রশাসনিক কাঠামোর সাথে সামঞ্জস্য বজায় রেখে পর্যবেক্ষণের কাজ করার উদ্দেশ্যে পর্যবেক্ষকদের জন্য ইতোমধ্যে প্রশিক্ষণ কর্মসূচি তৈরি করা হয়েছে।
প্রকল্পের আওতায় ভোটারদের মাঝে ভোটাধিকারের গুরুত্ব প্রচার করে জনসাধারণকে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করা হবে। ফেমা ইতঃপূর্বেও বাংলাদেশের জাতীয় নির্বাচন, সিটি কর্পোরেশন ও বিভিন্ন উপনির্বাচন পর্যবেক্ষণ করেছে।

শেয়ার