‘ড্রোনে’ গ্রাহকদের পণ্য পৌঁছে দেবে আমাজন!

amazon

বাংলানিউজ ॥
বিশ্বের সবচেয়ে বৃহৎ অনলাইন পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ‘আমাজন’ মনুষ্যবিহীন ড্রোনে করে গ্রাহক বা ভোক্তাদের পণ্য সরবরাহ করার কথা বিবেচনা করছে। এ লক্ষ্যে তারা এগিয়েছেও অনেকদূর। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জেফ বেজস জানিয়েছেন, অনলাইনে অর্ডারপ্রাপ্ত পণ্য সরবরাহ করার লক্ষ্যে মনুষ্যবিহীন ড্রোনের পরীক্ষাও চালাচ্ছেন তারা।
‘অক্টোকপ্টারস’ নামক ড্রোনটি নির্দেশনা মতো স্থানে মাত্র ৩০ মিনিটের মধ্যেই দুই কেজি ৩০০ গ্রাম ওজনের পণ্য সরবরাহ করতে পারবে। তবে ড্রোনগুলো সর্বোচ্চ পাঁচ বছর সেবা দিতে পারবে বলে জানিয়েছে আমাজন কর্তৃপক্ষ।
বেসামরিক ক্ষেত্রে এই মনুষ্যবিহীন ক্ষুদ্রাকৃতির ড্রোন ব্যবহারের অনুমোদন অবশ্য এখনও দেয়নি যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন।
সিবিএস টেলিভিশনের ঘণ্টা মিনিটব্যাপী এক অনুষ্ঠানে বেজস বলেন, এটাকে সায়েন্স ফিকশনের অবাস্তব গল্পের মতোই মনে হবে, তবে অবাস্তব নয়।
তিনি বলেন, আমরা আধা ঘণ্টার মধ্যেই পণ্য সরবরাহ করতে পারবো…এবং দুই কেজি ৩০০ গ্রাম ওজনের পণ্য গ্রাহক ভোক্তাদের দ্বারে পৌঁছে দিতে পারবো।
অনুমোদন পেয়ে এই চমকপ্রদ সেবা চালুর জন্য এখন বেশ মুখিয়ে আছে আমাজন কর্তৃপক্ষ। আর প্রযুক্তির এই নব উপহারের ফলাফল পেতে মুখিয়ে আছেন প্রযুক্তিপ্রেমীরাও।

শেয়ার