গরমিল তথ্যে প্রার্থিতা বাতিল

Votbox
সমাজের কথা ডেস্ক ॥ নির্বাচন কমিশনের চাহিদা অনুযায়ী আট ক্যাটাগরিতে সঠিক তথ্যই দিতে হবে আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের। এর অন্যথা হলেই বাতিল হবে প্রার্থিতা। এমন কি কোনো প্রার্থী ভুল তথ্য দিয়ে নির্বাচনী বৈতরণী পার হলেও তাকে হারাতে হবে সংসদ সদস্য পদ।
ইসি সূত্র বাংলানিউজকে জানান, সংসদ নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্রে প্রার্থীকে অবশ্যই শিক্ষাগত যোগ্যতাসহ আটটি তথ্য দিতে হবে। এমনকি নিরক্ষর বা স্বাক্ষরজ্ঞান সম্পন্ন ব্যক্তিরাও সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে এক্ষেত্রে মিথ্যা তথ্য দিলে বাতিল হবে প্রার্থিতা।
শনিবার রাতে রিটার্নিং কর্মকর্তার কাছে এ সংক্রান্ত পরিপত্র জারি (পরিপত্র-৭ হলফনামা দাখিল ও তথ্য বাছাই) করেছে নির্বাচন কমিশনার।
এর আগে, নবম সংসদে একই অপরাধে সংসদ সদস্য পদ হারিয়েছেন ভোলার সংসদ সদস্য মেজর (অব.) জসীম ও টাঙ্গাইলের সংসদ সদস্য আবুল কাশেম।
এছাড়া জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার, বিএনপির সালাউদ্দিন কাদের চৌধুরী, চাঁদপুরের মহীউদ্দীন খান আলমগীরসহ কয়েকজনের বিরুদ্ধে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ ছিল। কিন্তু ইসি উদ্যোগ নিলেও আইনি জটিলতায় তাদের সদস্যপদ টিকে যায়।
গণপ্রতিনিধিত্ব আদেশের ১২(৩বি) অনুচ্ছেদ অনুসারে প্রার্থীকে হলফনামার মাধ্যমে ব্যক্তিগত আটটি তথ্য দিতে হবে এবং এর পক্ষে সার্টিফিকেটসহ প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হবে। ১৪ অনুচ্ছেদ অনুযায়ী, সঠিক তথ্য দাখিল না করলে বাছাইয়ের সময় মনোনয়ন বাতিল করবেন রিটার্নিং কর্মকর্তা।
ইসি সচিবালয়ের উপ-সচিব মিহির সারওয়ার মোর্শেদ বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ অনুচ্ছেদে উল্লেখিত প্রার্থী হওয়ার ও থাকবার নির্ধারিত যোগ্যতা পূরণ করতে না পারলেই প্রার্থিতা বাতিল হবে। মিথ্যা তথ্য দিলে রিটার্নিং কর্মকর্তা প্রার্থিতা বাতিল করবে। প্রয়োজনে সংক্ষুব্ধ ব্যক্তি নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করতেও পারবে।
হলফনামায় যে আট তথ্য দিতে হবে সেগুলো হলো:প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ২. বর্তমানে কোনো ফৌজদারি মামলায় অভিযুক্ত আছেন কি না ৩. প্রার্থী সম্পর্কে পূর্বে কোনো ফৌজদারি মামলা ছিল কি না এবং যদি থাকে তার ফলাফল ৪. পেশা/জীবিকা ৫. আয়ের উৎস সমূহ ৬. পূর্বে সংসদ সদস্য ছিলেন কি না, হয়ে থাকলে ওই সময়ে জনগণকে দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি অর্জনে ব্যক্তিগত বা সমষ্ঠিগতভাবে কি ভূমিকা পালন করেছেন ৭. প্রার্থী ও প্রার্থীর পোষ্যদের সম্পদ এবং দায়-দেনার বিবরণ ৮. প্রার্থী নিজে ব্যক্তিগত বা যৌথভাবে পোষ্যদের নামে ব্যাংক কিংবা অর্থ লগ্নিকারী কোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে কোনো প্রকার ঋণ গ্রহণ করেছেন কি না, করে থাকলে ঋণের পরিমাণ ও প্রাসঙ্গিক অন্যান্য তথ্য।
হলফনামার তথ্য দেওয়ার বিষয়ে যথাযথভাবে নিশ্চিত করার জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে
জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিবিএ’র পরীক্ষা স্থগিত
বাংলানিউজ : অবরোধের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য ২০১২ সালের বিবিএ তৃতীয়বর্ষ ষষ্ঠ সেমিষ্টারের পরীক্ষা স্থগিত করা হয়েছে।
সোমবার এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। শনিবার ভোর থেকে ১৮ দলীয় জোটের ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচির কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে।
রোববার বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থগিতকৃত পরীক্ষার সংশোধিত সময়সূচি পরে জানানো হবে।

শেয়ার