মিশরে নতুন বিক্ষোভ আইন প্রতিহতে আন্দোলন

Egyp
সমাজের কথা ডেস্ক ॥
নতুন বিক্ষোভ আইন প্রতিহতে মিশরের প্রধান শহরগুলোর রাস্তায় নামলেন আন্দোলনকারীরা। এ সময় পুলিশ তাদের আন্দোলনে বাধা দিলে সংঘর্ষের ঘটনা ঘটে।
শুক্রবার এ আন্দোলনের সময় মিশরজুড়ে অন্তত ৮৬জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ গ্রেফতারের ফলে কয়েকটি জায়গায় সংঘর্ষ আরও ব্যাপকভাবে বিস্তৃত হয়। গিজা শহরে আন্দোলনকারীরা থানা লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করে।
জুমার নামাজের পর দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর আলেজান্দ্রিয়ায় পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে।
দেশটির ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে প্রেসিডেন্ট পদে পুনর্বহালের দাবিতে আন্দোলন করার জন্য মুরসির ২১ নারী সমর্থককে ১১ বছরের কারাদ- দেয় আদালত। কারাদ-প্রাপ্তদের অধিকাংশই অপ্রাপ্তবয়স্ক। আর তারা শান্তিপূর্ণভাবেই আন্দোলন করেছিলেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা। গত ৩ জুলাই সেনাবাহিনী মুরসিকে ক্ষমতাচ্যুত করে।
তবে দেশটির প্রেসিডেন্ট কার্যালয় থেকে শুক্রবার জানানো হয়েছে, ওই নারী সমর্থকদের মামলার আপিল করা হলে অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট তাদের ক্ষমাপ্রার্থনা মঞ্জুর করবেন।
ওই ২১ নারী গ্রেফতার হওয়ার পর কয়েক সপ্তাহ ধরে কারাগারে বন্দী রয়েছেন।
বৃহস্পতিবার ছাত্রদের একটি আন্দোলনের সময় সংঘর্ষে একজন নিহত ও অনেকে আহত হন। এ ঘটনায় মিশরবাসীর মধ্যে আন্দোলনের তীব্রতা আরও বেড়ে যায় বলে আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।
শুক্রবার মোহাম্মদ রেওদা নামে কায়রো বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীর শেষকৃত্যে যোগ দেয় শত শত মানুষ।

শেয়ার