যশোরে এইডস্ পজেটিভ ৪৬॥ মারা গেছে ৫ জন

HIV
এম এ রাজা ॥
যশোরে এইডস্ পজেটিভ ৪৬ রোগী সনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে ৫ জন মারা গেছে। পহেলা ডিসেম্বর বিশ্ব এইডস্ দিবস উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে জেলা সিভিল সার্জন অফিসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে সিভিল সার্জন আতিকুর রহমান খান বলেন, এইডস্ রোগী সনাক্তের জন্য যশোরে ৩ টি কেন্দ্র রয়েছে। কেন্দ্র ৩টি হচ্ছে ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের প্যাথলজি বিভাগ, উপশহরে অবস্থিত এফপিএবি কার্যালয় ও বেনাপোল এসএমসি মধুমিতা সেন্টার। এই কেন্দ্রে গুলোর মাধ্যমে এইডস্ রোগের সনাক্ত করা হয়ে থাকে। সনাক্ত রোগীদের স্বাস্থ্য বিভাগ চিকিৎসা দিচ্ছে। আক্রান্তদের অধিকাংশই বহিগমনের ফলে এইচআইভি এইডস্ পজেটিভ বলে নিশ্চিত হওয়া গেছে।
তিনি আরও বলেন, সীমান্তবর্তী জেলা হওয়ায় যশোর এইডস্ নিয়ে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সবাইকে এ বিষয়ে সতর্ক হতে হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১২ সালে বাংলাদেশে ২৮৭১ জন এইডস রোগী ছিল। এর মধ্যে নতুন আক্রান্তের সংখ্যা ৩৩৮ জন। এছাড়া ৩৯০ জন রোগী মারা যায়।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বিশ্ব এইডস্ দিবস উপলক্ষে যশোরে র‌্যালি, আলোচনা ও গুরুত্বপূর্ণ স্থানে এইডস্ বিষয়ক সচেতনতামূলক বুথ স্থাপন করা হবে। ওই দিন সকাল ৯ টায় কালেক্টরেট চত্বর থেকে র‌্যালি বের হবে। সকাল ১০ টায় ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা গিয়াস উদ্দিন, এফপিএবি’র জেলা অফিসার আবিদুর রহমান, মেরিস্টপস্ হেলথ অফিসার আবু সাঈদ ও আদ-দ্বীণ হেলথ কর্মকর্তা রবিউল হকসহ স্বাস্থ্য বিভাগের অন্যন্যা কর্মকর্তা।

শেয়ার