‘বান কি-মুনের চিঠি পেয়েছেন খালেদা’

Bnkimoon
সমাজের কথা ডেস্ক॥ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে জাতিংসংঘ মহাসচিব বান কি-মুন বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে আবারো চিঠি দিয়েছেন বলে জানিয়েছে বিএনপি।
দলের সহসভাপতি শমসের মবিন চৌধুরী শুক্রবার বলেন, “জাতিসংঘ মহাসচিব বিরোধী দলীয় নেতাকে একটি চিঠি পাঠিয়েছেন। এটি গতকাল বিকালে পাওয়ার পর আমি বিরোধী দলীয় নেতার কাছে হস্তান্তর করেছি।”
তবে ওই চিঠির বিষয়বস্তু সম্পর্কে কিছু জানাতে পারেননি শমসের মবিন।
রাজনৈতিক সংকট ও সহিংসতার প্রেক্ষাপটে আলোচনার তাগিদ দিয়ে এর আগেও খালেদা জিয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দুই দফা চিঠি দেন বান কি-মুন।
দুই নেত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেও তিনি জানান, জাতিসংঘ সব দলের অংশগ্রহনমূলক একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিবর কাছ থেকে এবার কোনো চিঠি পেয়েছেন কি না জানতে চাইলে তার তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, “এ ধরনের কোনো চিঠির খবর আমরা পাইনি।”
ক্ষমতাসীন আওয়ামী লীগ যেখানে ‘সর্বদলীয়’ সরকার গঠন করে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, সেখানে বিরোধী দল বিএনপি ভোট ঠেকানোর ঘোষণা দিয়ে টানা হরতাল-অবরোধের মতো কর্মসূচি পালন করছে।
ফলে নির্বাচন কমিশন ৫ জানুয়ারি ভোটের দিন রেখে দশম জাতীয সংসদ নির্বাচনের বিস্তারিত দিনক্ষণ ঘোষণা করলেও সহিংসতা ও রাজনৈতিক অনিশ্চয়তায় মানুষের দিন কাটছে উৎকণ্ঠায়।
এরই মধ্যে আগামী ৬ ডিসেম্বর ঢাকায় আসছেন জাতিসংঘ মহাসচিবের দূত অস্কার ফার্নান্দেজ-তারানকো।
সাত মাস আগেও একবার বাংলাদেশে এসে সংলাপের তাগিদ দিয়ে গিয়েছিলেন তিনি।

শেয়ার