যবিপ্রবি ও শাবিতে সমন্বিত ভর্তি প্রক্রিয়া পুনর্বহাল

siylet

বাংলানিউজ ॥
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পুনর্বহাল করা হয়েছে শাহজালাল ও যশোর বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি প্রক্রিয়া। তবে পরীক্ষার তারিখ পরে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

বুধবার দুপুর পৌনে দুইটায় একাডেমিক কাউন্সিলের বৈঠক শেষে সিন্ডিকেট মেম্বার ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. কবির হোসেন শিক্ষার্থীদের এ সিদ্ধান্তের কথা জানান।
প্রসঙ্গত, প্রথমবারের মতো এক প্রশ্নে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় শাহজালাল ও যশোর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, গত আড়াই মাস ধরে যার প্রস্তুতি চলছিল।
কিন্তু পরীক্ষার কয়েকদিন আগে হঠাৎ করেই ‘একসঙ্গে পরীক্ষা হলে সিলেটের শিক্ষার্থীরা বৈষম্যের শিকার হবে’ ইস্যুতে সিলেটে সমন্বিত পরীক্ষার বিরুদ্ধে আন্দোলন শুরু হয়।
ভর্তি কমিটির পক্ষ থেকে বলা হয়, সমন্বিত এই ব্যবস্থায় কোনো এলাকার শিক্ষার্থী বঞ্চিত হওয়ার কারণ নেই। কেবল শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবেই এ উদ্যোগ।
কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যাখায় সন্তুষ্ট না হয়ে ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা দেয় ‘সিলেটবাসী’ নামে আন্দোলনকারীরা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সরকারের উর্ধ্বতন মহলের চাপে মঙ্গলবার অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠক থেকে ভর্তি স্থগিতের ঘোষণা আসে।

সমন্বিত ভর্তি পরীক্ষা স্থগিত হওয়ার পর এর প্রতিবাদে পদত্যাগ পত্র জমা দেন অধ্যাপক জাফর ইকবাল ও ইয়াসমিন হক।

এদিন সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অধ্যাপক জাফর ইকবাল ও ইয়াসমিন হকের পদত্যাগের প্রতিবাদে বিক্ষোভ শুরু করে। পরে বিশ্ববিদ্যালয়ের ভিসি আবার একাডেমিক কাউন্সিলের বৈঠক ডেকে পরীক্ষা স্থগিতের আদেশ তুলে নেন।

শেয়ার