বিশ্বের সবচেয়ে দামি মুদ্রিত বই

book
বাংলানিউজ ॥

বিশ্বের সবচেয়ে দামি মুদ্রিত বইয়ে পরিণত হল ১৬৪০ সালের বাইবেল স্তোত্রগীতি ‘দ্য বে সাম বুক’ ১ কোটি ৪২ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়।

এটি যুক্তরাষ্ট্রের প্রথম মুদ্রিত বই বলে মনে করা হচ্ছে। ম্যাসাচুসেটসের কেমব্রিজ থেকে ১৬৪০ সালে ৩০০ পৃষ্ঠার এ বইটি প্রকাশিত হয়। এটি একই সাথে ব্রিটিশ শাসিত আমেরিকার প্রথম ইংরেজি ভাষার বইও। বইটি মূল হিব্রু ভাষা থেকে স্তোত্রগীতির ইংরেজির অনুবাদ।

মঙ্গলবার সোদেবির ডাকা নিলামে বইটি কিনে নেন সম্পদশালী লোকহিতৈষী ডেভিড রুবেন্সটেইন। তিনি দেশের বিভিন্ন গ্রন্থাগারে বইটি ধার দেওয়ার পরিকল্পনা করেছেন।
বোস্টনের ওল্ড সাউথ গির্জা বইটি বিক্রি করে।

এ বইটির মোট ১ হাজার ৭০০টি প্রতিলিপি করা হয়েছিল। এর মধ্যে এখন অস্তিত্ব আছে মাত্র ১১টির। এই ১১টির একটিই হচ্ছে এই বইটি। ওল্ড সাউথ গির্জার কাছে এর আরেকটি প্রতিলিপি রয়েছে। গির্জা কর্তৃপক্ষ জানিয়েছে, ওই প্রতিলিপিটি বিক্রি করার কোনো পরিকল্পনা নেই তাদের।

বাকি নয়টি প্রতিলিপি জাদুঘর ও কয়েকটি গ্রন্থাগারে সংরক্ষিত রয়েছে। দুটি প্রতিলিপি সংরক্ষিত আছে বোস্টন গণগ্রন্থাগারে।

১৯৪৭ সালে এই বইয়ের একটি প্রতিলিপি নিলামে রেকর্ড করে ১ লাখ ৫১ হাজার ডলারে বিক্রি হয়। ধারণা করা হচ্ছে, এটাই এই বইয়ের শেষ নিলাম।

ইতিহাসবিদদের মতে, এ বইটি মুদ্রণ সূচনার প্রতীক খুবই দুর্লভ বই। একটি জাতির জন্ম-পরিচয়ের প্রতীকও বলা যেতে পারে এই বইকে।

সবচেয়ে দামি মুদ্রিত বই হলেও এ বইটি বিশ্বের সবচেয়ে দামি বই নয়। ১৯৯৪ সালে লিওনার্দো দ্য ভিঞ্চির হাতে লেখা নোটবুক ৩ কোটি ৫ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়।

শেয়ার