নিলামে এবার ডায়নোসর!

সমাজের কথা ডেস্ক॥ কথায় আছে পৃথিবীর তাবৎ জিনিসই নাকি নিলামে তোলা যায়। তাই বলে ৫৬ ফুট দৈর্ঘ্যের ডায়নোসর! হ্যা, অবাক হলেও সত্যি, যুক্তরাষ্ট্রে পাওয়া, নেদারল্যান্ডে একত্রিত করা ডিপ্লোডোকাস ডায়নোসরটিকে যুক্তরাষ্ট্রের নিলাম ঘরে তোলা হচ্ছে। কিন্তু কথা হচ্ছে কে কিনবে এত লম্বা ডায়নোসর।
জার্মান জীবাস্মবিদ রেমন্ড আল্বারডোয়েফার যুক্তরাষ্ট্রের উইমিং অঞ্চল থেকে ডিপ্লোডোকাস ডায়নোসরটিকে খনন করে উদ্ধার করে। ডায়নোসর খোঁজার জন্য রেমন্ডের দুই সন্তান বাবার কাছে চলে আসে। কিন্তু তাদের ভাবনার ডায়নোসর খুঁজতে গিয়ে তারা সন্ধান পায় বিশাল এক হাড়ের। বিশাল এই হাড়ের সন্ধানের পরপরই খননকার্য এলাকা আরো বড় করে উদ্ধার করা হয় ডিপ্লোডোকাস ডায়নোসরটিকে।
ডায়নোসরের হাড় উদ্ধারের পর তা একত্রিত করার জন্য নেদারল্যান্ডের রটরড্যামে নিয়ে যাওয়া হয়। এরপরই ডায়নোসরটিকে সামার প্লেস নিলামঘরে নিলামের জন্য নিয়ে যাওয়া হয়। নিলামঘরটি পশ্চিশ সাসেক্সে অবস্থিত। পুরো ডায়নোসরটির প্রাথমিক নিলাম মূল্য ধরা হয়েছে চার লাখ থেকে ষাট লাখ পাউন্ড।
নিলামদার জেমস রেল্যান্ডস বলেন, ‘আমি সবসময়ই বলি, প্রতিটি ঘরে এরকম একটি ডায়নোসর রাখা উচিৎ। কিন্তু আমি নিশ্চিত নই যে প্রতিটি ঘরেই একটি করে ডিপ্লোডোকাস ডায়নোসর রাখা দরকার আছে নাকি। ব্যাক্তির চেয়ে কোনো জাদুঘরের উচিৎ এই ডায়নোসরটিকে কিনে নেয়া। যেমন ধরা যাক ন্যাশনাল হিস্টোরি মিউজিয়াম। তবে এশিয়া এবং মধ্যপ্রাচ্যেও জাদুঘর সম্প্রসারিত হচ্ছে।’

শেয়ার