ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক মুশফিক

musfiq
সমাজের কথা ডেস্ক॥ দীর্ঘ মেয়াদে মুশফিকুর রহিমের উপর ভরসা রাখল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত বাড়ানো হয়েছে।
বুধবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভায় এ সিদ্ধান্ত হয়, যা সভা শেষে সংবাদ সম্মেলনে জানান সভাপতি নাজমুল হাসান।
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ২০১৫ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত বসবে বিশ্বকাপ ক্রিকেটের একাদশতম আসর।
গত জিম্বাবুয়ে সফরে একদিনের সিরিজে হারার পর মুশফিক অধিনায়কত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দিলেও দেশে ফিরে সিদ্ধান্ত পরিবর্তন করেন। এই সফরে ১-১ এ টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ ড্র করলেও ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারে বাংলাদেশ।
এরপর আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত মুশফিককে বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে রাখার সিদ্ধান্ত হয়। তবে স্বল্প মেয়াদে কাউকে অধিনায়ক না করে বিসিবির আরো বড় পরিসরে ভাবা উচিত বলে তখন জানিয়েছিলেন মুশফিক।
ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত অধিনায়কত্ব ঘোষণা করা উচিত ছিল কিনা জানতে চাইলে তখন মুশফিক বলেন, “আমি কখনো প্রস্তাব দিতে পারি না।… বাংলাদেশের ক্রিকেটের ভালোর জন্য আমি চাই, অধিনায়কত্ব যেন দীর্ঘ পরিসরে দেয়া হয়।”
এরপর মুশফিকের নেতৃত্বে নিউ জিল্যান্ডের বিপক্ষে ঘরোয়া সিরিজে সাফল্য পায় বাংলাদেশ। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দুই টেস্ট ড্র করার পর ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ।
নতুন মেয়াদে অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরোয়া সিরিজে দলকে নেতৃত্ব দেবেন মুশফিক। দু’টি টেস্ট, তিনটি ওয়ানডে ও দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে আগামী বছরের ২৪ জানুয়ারি বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা।
এরপর আগামী বছরের মার্চ-এপ্রিলে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। চট্টগ্রাম, ঢাকা ও সিলেটে টুর্নামেন্ট চলবে আগামী বছরের ১৬ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত।

শেয়ার