প্রধানমন্ত্রীর পুরনো ৫ উপদেষ্টার পদত্যাগ

upodesta
সমাজের কথা ডেস্ক॥ প্রধানমন্ত্রীর ১১ উপদেষ্টার মধ্যে পুরনো পাঁচজন পদত্যাগ করেছেন।
প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, শিক্ষা বিষয়ক উপদেষ্টা আলাউদ্দিন আহমেদ ও স্বাস্থ্য বিষয়ক সৈয়দ মোদাচ্ছের আলী মঙ্গলবার শেখ হাসিনার কাছে পদত্যাগপত্র জমা দেন।
তারা মন্ত্রীর মর্যাদায় ওই দায়িত্ব পালন করে আসছিলেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ জানান, শেখ হাসিনা ইস্তফা গ্রহণ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছেন।
নির্বাচন সামনে রেখে ‘সর্বদলীয়’ সরকারের মন্ত্রিসভা পুনর্গঠনের পর নতুন করে আরো চারজনকে উপদেষ্টা নিয়োগ করায় প্রধানমন্ত্রীর উপদেষ্টার সংখ্যা দাঁড়িয়েছিল ১১ জনে। পাঁচজনের পদত্যাগে সেই সংখ্যা এখন ছয়ে নেমে এলো।
নির্বাচনের সময় সরকারের নীতি নির্ধারণী সিদ্ধান্ত নেয়ার সুযোগ থাকে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার সদস্য ৫০ জন থেকে ২৮ জনে নামিয়ে আনেন। কিন্তু তার নতুন উপদেষ্টা নিয়োগের বিষয়টি সমালোচনার মুখে পড়ে।
নির্বাচনকালীন সরকারে নতুন আট মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ পাওয়ার পর মন্ত্রিসভা থেকে বাদ পড়েন পুরনো ৩০ জন। আর মন্ত্রী পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসাবে নিয়োগ পান মহাজোট সরকারের দুই টেকনোক্রেট দুই মন্ত্রী শফিক আহমেদ ও দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু ও জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।
নতুন চারজনের সঙ্গে পুরনোদের মধ্যে গওহর রিজভী (পররাষ্ট্র) ও তারেক আহমেদ সিদ্দিকী (নিরাপত্তা) বর্তমানে উপদেষ্টা পদে রয়েছেন।

শেয়ার