জেদ্দায় সাড়ে ১০ হাজার ভিক্ষুক আটক, স্থানীয় ৪২ জন!

beggars
বাংলানিউজ ॥
সৌদি আরবের জেদ্দায় এক বছরে প্রায় সাড়ে ১০ হাজার ভিক্ষুককে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে স্থানীয় ভিক্ষুক রয়েছেন মাত্র ৪২ জন। আর বাকি সবাই বিভিন্ন দেশের নাগরিক।

দেশটির ভিক্ষা বিরোধী দফতর জানিয়েছে, গ্রফতারকৃত ১০ হাজার ৪৫৬ জনকে পুলিশ ও পাসপোর্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। পরে সবাইকে মুক্তি দেওয়ার আগে আর ভিক্ষা না করার অঙ্গীকারনামায় স্বাক্ষর করিয়ে নেওয়া হয়।

বেশিরভাগ ভিক্ষুককেই মসজিদ, বিপণিকেন্দ্র ও ট্রাফিক বাতির কাছ থেকে গ্রেফতার করা হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এর আগে গণমাধ্যমে সৌদি কর্তৃপক্ষ ভিক্ষাবৃত্তিকে ‘উপদ্রব’ বলে অভিযোগ করে। এ বৃত্তি বন্ধে নিশ্চিত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়।

গত মাসে রাজধানী রিয়াদের ৮০ কিলোমিটার দক্ষিণে খার্জ শহরে এক তরুণকে গ্রেফতার করে পুলিশ। সে ট্রাফিক বাতির কাছে নারী সেজে ভিক্ষা করছিল।

পুলিশ পরিচয়-পত্রাদি পরীক্ষা করে দেখার সময় আবিষ্কার করে সে আসলে পুরুষ। কিন্তু গাড়িচালক ও পথচারীদের কাছ থেকে করুণা পাওয়ার আশায় সে নারী ছদ্মবেশে ভিক্ষা করছে।

মধ্যপ্রাচ্যে এ ধরনের ঘটনা প্রায়ই ঘটছে। সেখানে পুরুষ ভিক্ষুকরা অতিরিক্ত কামাইয়ের আশায় নারীর পোশাকে, নারীর ছদ্মবেশে ভিক্ষা করছে।

সৌদিতে এমন আরেক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ওই ব্যক্তি পাঁচ মাস ধরে নারীর পোশাকে ভিক্ষা করত। গ্রেফতার হওয়ার পর পুলিশকে সে জানায়, সে প্রতিদিন ২০০ রিয়ালের বেশি আয় করত। শুক্রবার মসজিদের পাশে তার আয় আরও বেশি হত।

শেয়ার