যশোর জেলা আইনজীবী সমিতির নির্বাচন ৩০ নভেম্বর ॥ ১৭ পদে ৩০ প্রার্থী মাঠে

নিজস্ব প্রতিবেদক॥ যশোর জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন জমে উঠেছে। ৩০ নভেম্বর নির্বাচনকে ঘিরে আদালতপাড়ায় চলছে সকাল থেকে রাত অবধি প্রচার প্রচারণা। একই সাথে প্রার্থীদের দোষগুণ নিয়ে ভোটারদের মধ্যেও চলছে চুলচেরা বিশ্লেষণ।
জেলা আইনজীবী সমিতি অফিস সূত্র মতে, নির্বাচনে ৪৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে আগামী এক বছরের জন্য নেতৃত্ব নির্বাচন করবেন। প্রতিবারের মতো এবারও ১৭টি পদে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিতদের দুটি প্যানলে অন্তর্ভুক্ত হয়ে প্রার্থীরা ভোটযুদ্ধে নেমেছেন। তবে শুধুমাত্র সাধারণ সম্পাদক পদে গণতান্ত্রিক আইনজীবী সমিতির আবুল হোসেন স্বতন্ত্রভাবে নির্বাচন করছেন। সবমিলে ১৭টি পদে এবার ৩০ জন আইনজীবী প্রার্থী হয়েছেন। এরমধ্যে ৬ জন নারী আইনজীবী রয়েছেন। জানা যায়, আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ থেকে সভাপতি পদে ভোট করছেন শরীফ আব্দুর রাকিব ও সাধারণ সম্পাদক পদে মোস্তাফিজুর রহমান মুকুল। এছাড়া সহসভাপতির দুটি পদে আবু বক্কর ছিদ্দিকী, আবু সেলিম রানা, যুগ্ম সম্পাদক পদে মাহাবুবুর রহমান মাহবুব, সহকারী সম্পাদক পদে আসাদুজ্জামান বাবলু ও সাইফুল করিম মুকুল এবং গ্রন্থগার সম্পাদক পদে ছমির উদ্দিন নির্বাচন করছেন। এ প্যানেল থেকে ৮টি সদস্য পদে শেখ আবু হাসান, গোলাম রসুল খান, ইদ্রিস আলী ও শাহনাজ পারভীন ছন্দা ভোটযুদ্ধে নেমেছেন।
অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে সভাপতি পদে দেবাশীষ দাস ও সাধারণ সম্পাদক পদে আবু মোর্তজা ছোট প্রার্থী হয়েছেন। এ প্যানেল থেকে সহসভাপতি পদে আব্দুর রহমান ও বোরহান উদ্দিন জাকির, যুগ্ম সম্পাদক পদে রুহুল কুদ্দুস কচি, সহকারী সম্পাদক পদে এসএম আব্দুর রাজ্জাক ও এমজি মোস্তফা মন্টু, গ্রন্থগার সম্পাদক পদে মিজানুর রহমান নির্বাচন করছেন। এছাড়া সদস্য পদে মাহমুদা খানম, রফিজুল ইসলাম রফিক, নার্গিস নাহার, মাধবচন্দ্র অধিকারী, বিএম জাফর আলতাফ, কাজী আব্দুল্লাহ আলামিন নান্নু, ডেজিনা ইয়াসমিন, শাহিনা খানম ও চমনা ইয়াসমিন আক্তার ভোট করছেন।
এদিকে ভোটের দিন যত এগিয়ে আসছে ততই চলছে নানামুখী হিসেবে নিকেশ। বিশেষ করে সাধারণ সম্পাদক পদে তিনটি প্যানেল থেকে তিনজন ভোটে দাঁড়ানোয় চলছে নানা মেরুকরণ। সেক্ষেত্রে কেউই পূর্ণ প্যানেলে জয়লাভ করতে পারবে না বলে সাধারণ ভোটারদের ধারণা। তবে উভয় প্যানেল নেতারা নিজ প্যানেলের বিজয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।
নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক ইসমত হাসার জানান, ৩০ নভেম্বর সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এক নম্বর আইনজীবী ভবনে বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হবে। শান্তিপূর্ণ ও স্বচ্ছ ভোট গ্রহণের জন্য তাদের সার্বিক প্রস্তুতি রয়েছে।

শেয়ার