পুর্নগঠিত একনেকে ৫৭২৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন

Govtlogo
বাংলানিউজ ॥
মঙ্গলবার পুর্নগঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটি (একনেক) সভায় ৫ হাজার ৭শ’ ২৭ কোটি টাকার ১৪টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হবে। মোট টাকার মধ্যে সরকারি তহবিল (জিওবি) থেকে ৩ হাজার ২১২ কোটি টাকা মেটানো হবে এবং ২ হাজার ৫১৫ কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে মেটানো হবে।
এবারই প্রথম সারা দেশের ১০০টি উপজেলায় টেকনিক্যাল স্কুল (টিএস) নির্মাণ করা হবে। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯২৪ কোটি টাকা যা সরকারি তহবিল থেকে মেটানো হবে।
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে ‘ইনোভেটিভ ম্যানেজমেন্ট অব রিসোর্স ফর প্রভার্টি এলিভেশন থ্রো কম্প্রিহ্যানসিভ টেকনলজি প্রকল্প অনুমোদন দেওয়া হবে মঙ্গলবার। এর মোট ব্যয় ধরা হয়েছে ৩৮ কোটি টাকা। যা সরকারি তহবিল থেমে মেটানো হবে।
কৃষি মন্ত্রণালয়ের অধীনে ‘সমন্বিত খামার ব্যবস্থাপনা, কৃষি উৎপাদন ও কর্মসংস্থান কর্মসূচি’ প্রকল্পও অনুমোদন দেওয়া হবে। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪৩২ কোটি টাকা। জিওবি খাত থেকে ১০৮ এবং প্রকল্প সাহায্য থেকে ৩২৪ কোটি টাকা মেটানো হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন ‘কন্সট্রাকশন অব স্মল ব্রিজ অ্যাট চিটাগং হিল ট্রাকস রিজন’ প্রকল্পের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ১৩৩ কোটি টাকা। যা সরকারি তহবিল থেকে মেটানো হবে।
রেলপথ মন্ত্রণালয়ের অধীনে দুটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে একনেক সভায়। ‘বাংলাদেশ রেলওয়ে সংস্কার প্রথম সংশোধিত প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩১৫ কোটি টাকা। জিওবি খাত থেকে ৭৮ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য থেকে ২৩৭ কোটি টাকা মেটানো হবে।
‘বাংলাদেশ রেলওয়ে স্টেশন ও ইয়ার্ড রিমডেলিং এবং বেনাপোল রেলওয়ে স্টেশনের অপারেশনাল সুবিধাদির উন্নয়নে ৭৬ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেওয়া হবে।

শেয়ার