তফসিল ঘোষণা আলোচনার গুরুত্ব বাড়াবে

বাংলানিউজ ॥
সদ্য নিয়োগ পাওয়া পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকা নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা।
সোমবার বিকেল ৪টায় পররাষ্ট্রমন্ত্রীর দফতরে ঢোকেন মজীনা। ঘণ্টাব্যাপী বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপস্থিত সাংবাদিকদের মজীনা বলেন, আমি নতুন পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানাতে এসেছি। তার সঙ্গে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের নানা দিক নিয়ে আলোচনা হয়। স্বাস্থ্য, কৃষি, সংস্কৃতি, পরিবেশ, সামরিক সহযোগিতা, খাদ্য নিরাপত্তা প্রভৃতি বিষয়ে আলোচনা হয়েছে।
বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, সন্ধ্যায় নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবেন। তফসিল ঘোষণা দু’দলের আলোচনার গুরুত্বকে বাড়িয়ে দিয়েছে।
তিনি আরও জানান, নিশা দেশাই বিসওয়ালের সফরকালে ফলপ্রসূ আলোচনা হয়েছিল। সে সময় আমরা তিনটি বিষয়ের উল্লেখ করেছিলাম। সেগুলো হলো- যেকোনো ধরনের সহিংসতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়, দেশের সকল রাজনৈতিক দলের মত প্রকাশের স্বাধীনতা থাকতে হবে এবং সংকট মোকাবেলার জন্য গঠনমূলক সংলাপ করতে হবে।
যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও সব দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন চায় বলেও জানান তিনি।
তিনি আরও জানান, সোমবার বাংলাদেশ সময় রাত সোয়া ৯টায় ওয়াশিংটনে দু’দেশের মধ্যে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা) সই হবে। এটি একটি সাধারণ চুক্তি। চুক্তি স্বাক্ষরের পর এটি ওয়েবসাইটে আপলোড করা হবে।
ড্যান মজীনা জানান, টিকফা দুই দেশের মধ্যে একটি চমৎকার চুক্তি। এর মাধ্যমে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সহযোগিতামূলক ফোরাম তৈরি হবে।

শেয়ার