কাদের মোল্লার ফাঁসির রায় লেখা শেষ

kadermolla
সমাজের কথা ডেস্ক॥ জামায়াতে ইসলামী নেতা আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড দিয়ে দেয়া আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় লেখা শেষ হয়েছে।

ওই রায়ে মৃত্যুদণ্ডাদেশের সঙ্গে দ্বিমত পোষণকারী আপিল বিভাগের বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিঞা তার রায় রোববার জমা দিয়েছেন বলে আদালত সংশ্লিষ্টরা জানিয়েছেন।
যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউটরদের সমন্বয়ক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান বলেন, “পূর্ণাঙ্গ রায় লেখা শেষ হয়েছে।”
এর মাধ্যমে উন্মুক্ত আদালতে রায় ঘোষণার ৬৮ দিন পর এই রায় লেখা শেষ হল।
কাদের মোল্লার রায় প্রদানকারী ৫ বিচারপতির বেঞ্চে প্রধান বিচারপতি নেতৃত্ব দিলেও মূল রায়টি লিখেছেন বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। এই রায়ের সঙ্গে একমত পোষণ করলেও আলাদা মতামত দিয়েছেন বিচারপতি এসকে সিনহা।
প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন এবং বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মূল রায়ের সঙ্গে একমত পোষণ করেন।
একাধিক বিচারক রায় লিখলে লেখা শেষ হওয়ার পর নিয়ম অনসারে প্রধান বিচারপতি তা একত্রিত করেন। এরপর চূড়ান্ত অনুলিপিতে সব বিচারকের স্বাক্ষর নিয়ে তা প্রকাশ করা হয়।
গত ১৭ সেপ্টেম্বর প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ বিচারপতির বেঞ্চ এই রায় ঘোষণা করেন।
সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে দেয়া এই রায়ে কাদের মোল্লার মৃত্যুদণ্ডাদেশের পক্ষে ছিলেন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন, বিচারপতি এসকে সিনহা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। অন্যদিকে বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা এই রায়ের সঙ্গে দ্বিমত পোষণ করেন। শুরুর দিকে বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া এই বেঞ্চে থাকলেও শুনানি চলাকালে তিনি অবসরে চলে যান।
কাদের মোল্লার বিরুদ্ধে মোট ছয়টি অভিযোগ বিবেচনায় নিয়ে পাঁচটি অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করেছিল অপরাধ ট্রাইব্যুনাল।
যে একটি অভিযোগ থেকে তাকে অব্যাহতি দিয়েছিল বিচারিক আদালত, আপিলের রায়ে তাতে যাবজ্জীবন সাজা দেয়া হয়েছে। অন্য যে চারটি অভিযোগে ট্রাইব্যুনালের শাস্তিই বহাল রেখেছে আপিল বিভাগ।
রায়ে দেখা যায়, কাদের মোল্লার বিরুদ্ধে সরকারের করা আপিল চলতে পারে বলে একমত হয়েছেন বেঞ্চের পাঁচ বিচারক। আপিল মঞ্জুর হয়েছে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে।
রায়ে বলা হয়, ষষ্ঠ অভিযোগে ৪:১ সংখ্যাগরিষ্ঠতায় আসামিকে মৃত্যুদণ্ড দেয়া হল। মৃত্যু পর্যন্ত তাকে ঝুলিয়ে রাখতে হবে।

শেয়ার