বিশ্বসাহিত্য কেন্দ্রে চলচ্চিত্র উৎসব

film
সমাজের কথা ডেস্ক॥
ধারাবাহিক সাংস্কৃতিক কার্যক্রমের আওতায় বিশ্বসাহিত্য কেন্দ্রে শনিবার থেকে শুরু হচ্ছে ৬ দিনব্যাপী চলচ্চিত্র উৎসব। এই উৎসবে বিভিন্ন ভাষার দর্শকনন্দিত ১৬ চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের সহ-আয়োজক বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো ।

শনিবার বিকাল ৪টা ৩০ মিনিটে উৎসবের উদ্বোধন করবেন শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি আবদুল্লাহ আবু সায়ীদ এবং বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর সচিব মো. মঞ্জুর হোসাইন।

গ্লিটজকে এ তথ্য জানিয়েছেন বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শরিফ মো. মাসুদ।

উৎসব প্রসঙ্গে শরীফ গ্লিটজকে বলেন, “চলতি বছরের এপ্রিল মাস থেকে দেশব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে বিশ্বসাহিত্য কেন্দ্র। উৎসবে ৬৪ জেলার ২৫৬ শিক্ষা প্রতিষ্ঠানে দুদিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ঢাকায় এ উৎসবের সমাপ্তি টানা হচ্ছে।”

তিনি আরও জানিয়েছেন, সারা দেশের আয়োজনে শুধু শিক্ষার্থীদের সিনেমা দেখানো হলেও ঢাকায় সব বয়সীদের জন্য এটি উন্মুক্ত থাকবে।

তিনি জানান, উৎসবের প্রথম দিন একমাত্র চলচ্চিত্রটি প্রদর্শিত হবে সন্ধ্যা ৬.৩০ মিনিটে। পরদিন থেকে ৩টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রদশর্নীর সময় সকাল ১১টা, বিকাল ৩টা ও সন্ধ্যা ৬ টা ৩০টা। বিশ্বসাহিত্য কেন্দ্রের অভ্যর্থনা কক্ষ থেকে বিনামূল্যে টিকিট সংগ্রহ করা যাবে। তবে প্রতিটি চলচ্চিত্রের জন্য একজন দর্শক সর্বোচ্চ ২টি টিকিট সংগ্রহ করতে পারবেন।

উৎসবের উদ্বোধন হবে বিবিসি প্রযোজিত ‘ওয়াকিং উইথ কেভমেন’ দিয়ে। এরপর পর্যায়ক্রমে প্রদর্শিত হবে ২৪ নভেম্বর ‘মার্চ অব দ্য পেংগুইনস’, ‘দ্য সার্কাস’, ‘র‌্যাটাটৌইল’; ২৫ নভেম্বর ‘খুদা কে লিয়ে’, ‘মেঘে ঢাকা তারা’, ‘লে মিজারেবল’, ২৬ নভেম্বর তথ্যচিত্র ‘আফ্রিকা’, ‘ভার্টিক্যাল লিমিট’, ‘ব্যাটেল অব ব্রিটেন’; ২৭ নভেম্বর ‘দ্য ক্রেনস আর ফ্লাইং’, ‘মিউটিনি অন দ্য বাউন্টি’, ‘জলসাঘর’ এবং ২৮ নভেম্বর ‘দ্য ব্রিজ অন দ্য রিভার কাওয়াই’, ‘পার’ ও ‘হুগো’।

শেয়ার