নির্বাচন বর্জন না করার আহ্বান ইউরোপীয় পার্লামেন্টের

বাংলানিউজ ॥
আগামী নির্বাচন বর্জন না করতে বাংলাদেশের সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে প্রস্তাব অনুমোদন করেছে পৃথিবীর সর্ববৃহৎ পার্লামেন্ট ইউরোপীয় পার্লামেন্ট।

বৃহস্পতিবার রাতে ফ্রান্সের স্টার্সবার্গে ইউরোপীয় পার্লামেন্টের মঙ্গলবারের প্রস্তাব নিয়ে বিতর্ক শেষে তা অনুমোদন করা হয়। রাত আটটা থেকে নয়টা পর্যন্ত এ বিতর্কে অংশ নেন পার্লামেন্ট সদস্যরা।

উল্লেখ্য, গত মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে ১৭ দফা প্রস্তাব উত্থাপিত হয়। এর প্রেেিত বৃহস্পতিবার রাতে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনের ব্যত্যয় ইস্যুতে বিতর্ক অনুষ্ঠানের সময় নির্ধারিত হয়। কার্যসূচিতে প্রথম এজেন্ডাই ছিল বাংলাদেশে আসন্ন নির্বাচন ও মানবাধিকার ইস্যু। এছাড়া কাতারে অভিবাসী কর্মী পরিস্থিতি ও বলিভিয়ায় ন্যায়বিচার ইস্যু নিয়ে বিতর্কে অংশ নেন পার্লামেন্ট সদস্যরা।

ইউরোপীয় পার্লামেন্টের ওয়েবসাইটে প্রকাশিত খবরে বলা হয়েছে, পার্লামেন্টে তিনটি আলাদা প্রস্তাব অনুমোদন হয়েছে। এর একটি বাংলাদেশ নিয়ে। ওই প্রস্তাবে ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা (এমইপি) সব ব্যক্তি ও দলকে সব সময় বিশেষ করে আগামী নির্বাচনের আগে, পরে ও নির্বাচনের সময় সংযত ও সহনশীল থাকার আহ্বান জানিয়েছেন। প্রস্তাবে আরো বলা হয়েছে, নির্বাচন কমিশনের আগামী সাধারণ নির্বাচন পূর্ণ স্বচ্ছতার সঙ্গে আয়োজন ও তদারকি করা উচিত। এছাড়া নির্বাচনকে ঘিরে সব ধরনের সহিংসতা থেকে রাজনৈতিক দলগুলোর বিরত থাকা উচিত বলেও এমইপিরা মনে করেন।

শেয়ার